নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// অনলাইনে যাওয়ার মাধ্যম হিসেবে ইদানীং স্মার্টফোনের ব্যবহার সবচেয়ে বেড়েছে। ডিভাইস হিসেবে অনলাইনে যাওয়ার হিসাব ধরলে ল্যাপটপ, ট্যাব ও ডেস্কটপকেও সম্প্রতি ছাড়িয়ে গেছে স্মার্টফোন। যুক্তরাজ্যভিত্তিক যোগাযোগ নিয়ন্ত্রক প্রতিষ্ঠান অফকমের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

অফকমের প্রতিবেদন অনুসারে, অনলাইনে যাওয়ার মাধ্যম হিসেবে ল্যাপটপ এখন স্মার্টফোনের পরে। এরপর রয়েছে ট্যাব। সহজে স্থানান্তরযোগ্য যন্ত্রের জনপ্রিয়তার কারণে চতুর্থ অবস্থানে নেমে গেছে ডেস্কটপ পিসি।

প্রতিবেদনে জানানো হয়েছে, দ্রুত গতির ডেটা নেটওয়ার্কের ব্যবহার বেড়ে যাওয়া, চলার পথেই ভিডিও দেখার প্রবণতা বাড়ার ফলে এ ধরনের পরিবর্তন ঘটেছে। ১৬ থেকে ৩৪ বছর বয়সীদের মধ্যে স্মার্টফোন ব্যবহারের হার বেড়েছে। এ ছাড়াও ৫৫ থেকে ৬৪ বছর বয়সীদের মধ্যেও স্মার্টফোনের জনপ্রিয়তা বাড়ার হার লক্ষ্য করা গেছে।

যুক্তরাজ্যের অফকম নামের এই নেটওয়ার্ক পর্যবেক্ষক প্রতিষ্ঠানটির সাম্প্রতিক জরিপে দেখা গেছে, ৩৩ শতাংশ মানুষ ইন্টারনেটে যাওয়ার জন্য স্মার্টফোন ব্যবহার করার কথা বলেছেন। ল্যাপটপের কথা বলেছেন ৩০ শতাংশ মানুষ। ১৯ শতাংশ মানুষ বলেছেন ট্যাবের কথা আর মাত্র ১৪ শতাংশ মানুষ বলেছেন ডেস্কটপ থেকে তাঁরা ইন্টারনেট ব্যবহার করেন।

অফকমের বাজার গবেষণা বিভাগের পরিচালক জেন রাম্বল বলেন, অনলাইনে কেনাকাটা, ব্যাংকিং, বিনোদন, খবর পড়া, সামাজিক যোগাযোগের সাইটে যাওয়ার মতো কাজে স্মার্টফোনের জনপ্রিয়তা বাড়ছে। তথ্য ও যোগাযোগের ক্ষেত্রে সহজে বহনযোগ্য এই যন্ত্রগুলো গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। প্রতিদিন গড়ে প্রায় দুই ঘণ্টা করে স্মার্টফোন ব্যবহার করছে মানুষ যা ল্যাপটপ বা ডেস্কটপের চেয়ে দ্বিগুণ। (টেলিগ্রাফ)

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন