উইন্ডোজ ১০ আপগ্রেড করবেন যেভাবে

0

মিরাজুল ইসলাম জীবন, টেকজুম ডটটিভি// অনেক প্রতীক্ষার পর সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ এখন ব্যবহারকারীদের ডাউনলোডের জন্য উন্মুক্ত। মাইক্রোসফট জানিয়েছে শুরুতে মাইক্রোসফট ইনসাইডার প্রোগ্রামারদের বিনামূল্যে আপগ্রেডের সুযোগ দেয়া হয়েছে। ধাপে ধাপে সাধারণ ব্যবহারকারীদেরও উইন্ডোজ ১০ সরবরাহ করা হবে। কিন্তু মাইাক্রোসফটের স্বয়ংক্রিয় আপগ্রেডের জন্য বসে না থেকে মেনুয়ালি উইন্ডোজ ১০ আপগ্রেড করার সুযোগ রয়েছে। এজন্য সহজ কয়েকটি ধাপ অবলম্বন করতে হবে। আসুন জেনে নেই কিভাবে উইন্ডোজ ১০ আপগ্রেড করবেন।

উইন্ডোজে ১০ এর আপগ্রেডিং সুবিধা কেবলমাত্র উইন্ডোজ ৭ এবং উইন্ডোজ ৮ ব্যবহারকারীরা পাবেন। আপনার কম্পিউটারে উইন্ডোজ ১০ আপগ্রেড দেয়ার আগে সি ড্রাইভের মাই ডকুমেন্টস কিংবা ডেস্টটপে থাকা গুরুত্বপূর্ণ ফাইল সি ড্রাইভ বাদে অন্যকোনো ড্রাইভে সরিয়ে রাখুন।

এরপর স্টার্ট মেনুতে গিয়ে রান লিখে এন্টার দিন। রান ওপেন হলে টাইপ করুন: C:WindowsSoftwareDistributionDownload এন্টার দিন। একটি ফোল্ডার খুলবে। ফোল্ডারটিতে কোনো ফাইল থাকলে তা ‍মুছে ফেলুন।

আবার স্টার্ট মেনুতে গিয়ে সার্চ বক্সে টাইপ করুন Windows Update এন্টার দিন। এতে করে উইন্ডোজ আপডেট নামে নতুন একটি ট্যাব খুলবে। কন্ট্রোল প্যানেল থেকেও এই ট্যাবটি খোলা যায়।

ট্যাবটি ঐ অব্স্থায় খুলে রেখে ফিরে আসুন স্টার্ট মেনুতে। সার্চ বক্সে cmd লিখে এন্টার চাপুন। এতে করে একটি কমান্ড মোড চালু হবে।

এই কমান্ড মোডে টাইপ করুন: wuauclt.exe /updatenow লেখা শেষ হলে এন্টার না চেপে ফিরে আসুন আগে থেকে খুলে রাখা উইন্ডোজ আপডেট উইন্ডোতে। সেখানে check for update অপশনে ক্লিক করুন। এই অপশনে ক্লিক করলে Checking for updates… লেখা দেখাবে।

এরপর কমান্ড মোড উইন্ডোতে ফিরে আসুন। আগে থেকে টাইপ করে রাখা কমেন্ডে এন্টার চাপুন। দেখবেন উইন্ডোজ ১০ আপডেট হতে শুরু করে দিয়েছে।

এই প্রক্রিয়ায় উইন্ডোজ ১০ এর ৬ জিবি ফাইল ডাউনলোড হবে। তাই উইন্ডোজ ১০ ডাউনলোড দেয়ার আগে আপনার ডাটা প্যাক চেক করে নিন। অ্যাকাউন্টে ৬ জিবির বেশি ডাটা থাকলেই ডাউনলোড করুন উইন্ডোজ ১০।

উইন্ডোজ ১০ এর ফাইল ডাউনলোড হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হতে থাকবে। এই প্রক্রিয়ায় কম্পিউটার বেশ কয়েকবার রিস্টার্ট নেবে। ব্যাস! এভাবেই আপগ্রেড হয়ে যাবে উইন্ডোজ ১০।

বিকল্প পদ্ধতি (এক):
আপনি যদি জেনুইন Windows 7, 8 বা 8.1 ইউজার হয়ে থাকেন তবে রিজার্ভেশনের মাধ্যমে আপনার ফ্রি আপগ্রেড পেতে পারেন । আপনার বর্তমান উইন্ডোজে অটোমেটিক আপডেট চালু থাকলে আপনি আপনার টাস্কবারে Windows 10 রিজার্ভেশনের অপশন পেয়ে যাবেন । তবে না পেলে আপনাকে উইন্ডোজ আপডেট চালু করে আপডেট গুলো ইন্সটল করতে হবে । তাহলে আপনি উইন্ডোজ টেনে আপগ্রেডের জন্য রিজার্ভেশনের অপশন পাবেন । আপনার মেইল আইডি ইনপুট করে রিজার্ভেশনের পর আপনাকে অপেক্ষা করতে হবে নোটিফিকেশনের জন্য । কিছুদিনের মাঝে অটোমেটিক্যালি আপনি Windows 10 পেয়ে যাবেন আপগ্রেডের জন্য ।

বিকল্প পদ্ধতি (দুই):
আপনি “Microsoft media creation tool” ব্যবহার করেও Windows 10 এ আপগ্রেড করতে পারবেন । এজন্য প্রথমে আপনাকে মিডিয়া ক্রিয়েশন টুল টি ডাউনলোড করতে ক্লিক করুন। টুল টি রান করুন এবং “Upgrade this PC now” সিলেক্ট করে ইন্সট্রাকশন্স ফলো করুন ।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন