নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// খাওয়াবনেক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের জন্য সম্প্রতি ব্যবসা-সংক্রান্ত পেইজগুলোর বিজ্ঞাপন এবং কমেন্টে ‘সেন্ড মেসেজ’ বাটন যোগ করছে ফেসবুক। একটি ব্লগপোস্টের মাধ্যমে ফেসবুক জানিয়েছে “হোম পেইজে ভেসে ওঠা বিজ্ঞাপন থেকে ‘সেন্ড মেসেজ’ বাটনের ব্যবসায়ীরা তাদের গ্রাহকদের সাথে ব্যক্তিগতভভাবে যোগাযোগ করতে পারবেন।”

ব্লগটিতে আরও বলা হয়েছে যে ”অসংখ্য মানুষ ফেসবুকে তাদের বন্ধুবান্ধব, আত্মীয়-স্বজন এবং পরিচিতজনদের সাথে ব্যক্তিগত বার্তার (ইনবক্স) মাধ্যমে যোগাযোগ রক্ষা করেন এবং এই সংখ্যা বেড়েই চলেছে। পাশাপাশি ব্যবসায়ীদের সাথে ক্রেতাদের ব্যক্তিগত যোগাযোগের চাহিদাও বৃদ্ধি পেয়েছে। যে কারণে ফেসবুকের এই নতুন ফিচার।”

ফেসবুক জানায়, প্রতিমাসে এক বিলিয়নের বেশি ভিজিটর ফেসবুকের বিজনেস পেইজগুলো ভিজিট করে এবং আরও তথ্য অনুসন্ধান করে। আগে শুধু পেইজ অ্যাডমিন গ্রাহকদের মন্তব্যের জবাব প্রতি-মন্তব্য কিংবা বার্তার (ইনবক্স) মাধ্যমে দিতে পারত। আসছে সপ্তাহ থেকে পেইজ অ্যাডমিনরা গ্রাহকদের মন্তব্যের জবাব ‘সেন্ড মেসেজ’ বাটনের মাধ্যমে সরাসরি দিতে পারবেন। যেসব গ্রাহক কেনাকাটার ক্ষেত্রে ব্যক্তিগত যোগাযোগের প্রয়োজন বোধ করে তাদের জন্য এটা সুন্দর সমাধান।

যখন কোনো পেইজ অ্যাডমিন তার গ্রাহকের মন্তব্যের জবাব ‘সেন্ড মেসেজ’ বাটনের মাধ্যমে দেবে তখন ওই মন্তবের নিচে একটি টীকা দেখাবে যে, ব্যক্তিগত মেসেজের মাধ্যমে উত্তর দেওয়া হয়েছে। এই টীকা অন্য ব্যবহারকারীরাও দেখতে পারবেন।

আরেকটি জরুরি বিষয় হলো যে, সমস্ত বিজনেস পেইজ থেকে ৯০ শতাংশের বেশি মন্তব্যের জবাব দেওয়া হবে এবং প্রতিটি মন্তব্যের পাঁচ মিনিটের মধ্যে তার জবাব দেওয়া হবে তবে ফেসবুক সেই বিজনেস পেইজে ‘ভেরি রেসপন্ডিং টু মেসেজ’ ব্যাজ যুক্ত করবে এবং পেইজটিকে প্রমোট করবে। ফেসবুকের এই নতুন উদ্যোগ ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের জন্য গ্রাহকদের সাথে যোগাযোগ করা আরও সহজ করে দিয়েছে একদম বিনামূল্যে। সেই সাথে ক্রমবর্ধমান অনলাইন বিজনেসের ক্ষেত্রে ফেসবুক একটি নতুন মাত্রা যোগ করল বলে মনে করা হচ্ছে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন