নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// রোবট কী কী কাজ করতে পারে তা জিজ্ঞেস না করে বরং কী কী কাজ করতে পারে না বলেলেই বরং সবার পক্ষে উত্তর দেওয়া সহজ। অারও সহজ করে বললে, যে কাজ করার জন্য রোবটকে প্রোগাম করা হয় রোবট কেবল তাই-ই করতে পারে।

অর্থাৎ রোবটকে হঠাৎ কোনও কাজের নির্দেশনা দিলে সে করতে পারে না। তবে বিকল্প কোনও কাজ করার সুযোগ অাগে থেকে রোবটের প্রোগ্রামে রাখলে সে হয় তো কাজটি করেও ফেলতে পারবে এমন বিশ্বাস এর নির্মাতাদের।

হালে বলা হচ্ছে, ৭ ধরনের কাজ অাছে যা রোবটকে প্রোগ্রাম করে দেওয়া হলেও সে কখনওই করতে পারবে না। কারণ রোবটেরও সীমাবদ্ধতা রয়েছে।

এর মধ্যে রয়েছে নেটওয়ার্ক টিভি প্রোগ্রামিং এক্সিকিউটিভ, রাজনৈতিক নেতা (বক্তা), রেস্টুরেন্টের ক্যাশিয়ার, কৌতুক বলা, চলন্ত ট্যাক্সির চালক হওয়া, করপোরেট বক্তা হওয়া এবং সাংবাদিকতার মতো কাজগুলো। খবর ইয়াহুর টেকের।

কারণ হিসেবে বলা হচ্ছে, দর্শক কোন ধরনের অনুষ্ঠান পছন্দ করবে তা রোবটের পক্ষে কখনওই বোঝা সম্ভব হবে না। রোবটের পক্ষে রাজনৈতিক নেতা হওয়াও সম্ভব নয়, কারণ জনগণের মন বুঝে কথা বলা রোবটের পক্ষে অসম্ভব।

একেক জনের খাবারের বিল একেক অংকের। রোবটকে অাগে থেকে নির্দেশ দেওয়া থাকলেই কেবল সে নির্দিষ্ট বিল নিতে পারবে। যা কখনও অন্তত রেস্টুরেন্টে সম্ভব নয়। ফলে রোবট ক্যাশিয়ার হওয়ারও অযোগ্য।

মানুষের মুড বুঝে চলতে অক্ষম রোবট কীভাবে একের পর এক কৌতুক বলবে। ফলে এ কাজেও অপারগ রোবট। চলন্ত ট্যাক্সিতে চালককে সহায়তা করা, করপোরেট বক্তা হওয়ার মতো কাজগুলোও রোবট কখন করতে পারবে না।

এমনকি রোবটের সাংবাদিক হওয়ারও কোনও সুযোগ নেই। কারণ একেকটি ঘটনার একেক ধরনের খবর বা শিরোনাম লিখতে অক্ষম রোবট।

ফলে সব কাজের কাজী ভাবা হলেও অাসলে এই ৭টি কাজ কখনওই করতে পারবে না রোবট।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন