নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// মজিলা ফায়ারফক্স ব্যাবহারকারা আজই আপগ্রেড করে নিন আপনার ব্রাউজারটি। মজিলা কর্পোরেশনের নিরাপত্তা বিভাগ ব্রাউজারটির পুরাতন সংস্করণে একটি বড় ত্রুটি খুঁজে পেয়েছে। উইন্ডোজ এবং লিনাক্স ব্যাবহারকারীরা সম্প্রতি এই সমস্যায় পড়ছেন।

মজিলা তাদের নিরাপত্তা বিষয়ক ব্লগে জানিয়েছে রাশিয়ার একজন সফটওয়্যার ডেভলপার নিরাপত্তাজনিত এই ত্রুটি সনাক্ত করেছেন। তিনি একটি স্থানীয় নিউজ সাইটের বিজ্ঞাপনে ক্লিক করার পর একটি পপআপ উইন্ডো আসে এবং ফায়ারফক্স স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীর ব্যাক্তিগত ফাইলসমূহ একটি সার্ভারে আপলোড করতে থাকে। একটু সাধারণ কোনও ব্যাবহারকারী এই সমস্যা বুঝতেই পারবেন না। কিন্তু ঠিকই তার তথ্য চুরি হয়ে যাবে।

সমস্যাটির কারণ ব্যাখ্যা করতে গিয়ে মজিলা তাদের ব্লগে লিখেছে ‘এই দুর্বলতাটি এনফোর্সেস জাভাস্ক্রিপ্ট কনটেক্সট এবং ফায়ারফক্সের নিজস্ব পিডিএফ ভিউয়ারের মধ্যে মিথস্ক্রিয়ার ফলে তৈরি হয়েছে। উল্লেখ্য যে, এই ফিচার দুটির মুলনীতি একই।’

‘যেসব মজিলা প্রোডাক্টে পিডিএফ ভিউয়ার নেই সেগুলিতে এই দুর্বলতা পাওয়া যায়নি। যেমন এন্ড্রয়েড ফোনে ব্যবহৃত ফায়ারফক্স ব্রাউজারে এই সমস্যা হচ্ছেনা।’ – জানিয়েছে মজিলা।

কোন ধরনের ফাইলগুলি এই আক্রমণের শিকার হচ্ছে সে বিষয়ে ব্লগটিতে একটি সংক্ষিপ্ত ধারণা দিয়েছে মজিলার নিরাপত্তা বিভাগ। তারা জানিয়েছে নির্ভরযোগ্য কোন এ্যাডব্লকার সফটওয়্যার দিয়ে এই সমস্যার মোকাবেলা সম্ভব। তবে শুধু এইটুকু পরামর্শ দিয়েই মজিলা দায়িত্ব শেষ করেনি। বরং তারা পুরাতন সংস্করণটির নিরাপত্তা ত্রুটি দুর করে নতুন ফায়ারফক্সের নতুন সংস্করণ (৩৯.০.৩) উন্মুক্ত করছে এবং পুরোনো ব্রাউজারটি দ্রুত হালনাগাদ করে নেওয়ার জন্য ফায়ারফক্স ব্যবহারকারীদের প্রতি আহ্বান জানিয়েছে। সুতরাং অন্যান্য জটিল নিরাপত্তা ব্যাবস্থার চিন্তা বাদ দিয়ে আজই সহজে এবং বিনামূল্যে হালনাগাদ করে নিন আপনার মজিলা ফায়ারফক্স। নিরাপদ থাকুন অনলাইনে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন