এক অ্যাপেই ৫০ ভাষায় অনুবাদ

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// গুগল ট্রান্সলেটর দিয়ে শব্দের ভাষান্তর ঠিক মত হয় না। এমন অভিযোগ অনেকেরই। অন্যদিকে গুগল ট্রান্সলেটরে মাত্র ২৭টি ভাষা ভাষান্তর করা যায়। অনলাইনে যারা নিত্যদিন শব্দের ভাষান্তর করেন তাদের জন্য সুখবর। পৃথিবীর শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট ‘মাইক্রোসফট ট্রান্সলেটর’ নামে একটি ভাষান্তর করার অ্যাপ চালু করেছে। এই অ্যাপের সাহায্যে ৫০ টি ভাষায় শব্দের ভাষান্তর করা যাবে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেট জানিয়েছে, মাইক্রোসফটের এই ট্রান্সলেটর অ্যাপটি অ্যাপলের আইওএস এবং অ্যানড্রয়েড প্লাটফর্মের জন্য তৈরি করা হয়েছে। অ্যানড্রয়েড এবং আইওএস অপারেটিং সিস্টেম চালিত ফোন এবং ট্যাবলেট, স্মার্টওয়াচে এটি কাজ করবে।

এই অ্যাপটিতে টেক্সটের পাশাপাশি ভয়েসও ইনপুট হিসেবে দেয়া যাবে। অ্যাপটি ইনপুট দেয়া শব্দের ট্রান্সলেট করে পর্দায় দেখাবে। এই ট্রান্সলেটরে যেকোনো জায়গা থেকে শব্দ কপি করে পেস্ট করে ইনপুট হিসেবে দেয়া যাবে।

মাইক্রোসফট ইতোমধ্যে বিং ওয়েবসাইট এবং অ্যাপসের মাধ্যমে উইন্ডোজ ফোন এবং উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম চালিত কম্পিউটারে ভাষান্তর করার সুযোগ দিচ্ছে।

যদিও মাইক্রোসফট তাদের স্কাইপের মাধ্যমেও ভাষান্তর করার সুযোগ চালু করেছে।

প্রযুক্তি বিশ্লেষকদের মতে, মাইক্রোসফটের এই অ্যাপ চালু হওয়ার ফলে গুগল ট্রান্সলেটরের জনপ্রিয়তা কিছুটা কমবে। গুগলের ভাষান্তর সেবা অ্যানড্রয়েড, আইওএস এবং ডেস্টটপে পাওয়া যাচ্ছে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন