ফেসবুকে মোবাইল নম্বর থাকলে হ্যাক হতে পারে প্রোফাইল!

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// ফেসবুক প্রোফাইলে ফোন নম্বর দিয়ে থাকেন, তাহলে আজই সাবধান হোন। কারণ, ফেসবুকের নয়া প্রাইভেসি সেটিংস মোতাবেক যে কোনও ব্যক্তি ‘সার্চ বার’ -এ আপনার ফোন নম্বর দিলেই আপনার সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন। সাইবার ক্রিমিনালরা সেই তথ্য নিয়ে অসাদুপায় অবলম্বন করতে পারে।

বিশ্বাস না হলে নিজে করে দেখুন- ফেসবুকের উপরে যেখানে ‘সার্চ’ অপশন রয়েছে (অর্থাৎ যেখানে কোনও বন্ধুর নাম লিখে তাঁর প্রোফাইল খোঁজেন) সেখানে একটি চেনা ফোন নম্বর টাইপ করুন। দেখুন, যার ফোন নম্বর টাইপ করেছে, তাঁর প্রোফাইলটি খুলে যাবে সঙ্গে সঙ্গে। কোনও নাম লিখে ‘সার্চ’ করতে হচ্ছে না। অবশ্য তখনই কারও প্রোফাইল দেখতে পারবেন, যখন ওই ব্যক্তির মোবাইল নম্বরটি ফেসবুকের সঙ্গে লিঙ্কড করা থাকবে।

ডেইলি মেলে প্রকাশিত এক খবরে দাবি করা হয়েছে, ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডায় ফেসবুক ইউজাররাও অহরহ এই সমস্যায় ভুগছেন। নিরাপত্তা বিশেষজ্ঞদের দাবি, “নিরাপত্তায় এরকম বড় গোলযোগ থাকলে যে কোনও অচেনা ব্যক্তিও আপনার বহু ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে।” বিশেষজ্ঞরাও এও বলছেন, “ক্রেডিট কার্ড হাতিয়ে নেওয়ার থেকেও এখন ট্যুইটার ও ফেসবুক প্রোফাইল হ্যাক করাটা দুষ্কৃতীদের কাছে অধিক লাভনজক।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন