যেসকল বিশ্বখ্যাত আইটি প্রতিষ্ঠানে ভারতীয় (সিইও)

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// সম্প্রতি মাইক্রোসফটের প্রধান নির্বাহী হিসেবে সত্য নাদেলা ও গুগলের প্রধান নির্বাহী হিসেবে সুন্দর পিচাইয়ের নিয়োগ শীর্ষ পর্যায়ে ভারতীয় বংশোদ্ভূতদের তালিকাকে আরও দীর্ঘ করেছে।

যেসকল প্রতিষ্ঠানে শীর্ষ পর্যায়ে ভারতীয় বংশোদ্ভূত প্রধান নির্বাহীরা রয়েছেন-

সুন্দর পিচাই
সিইও, গুগলে

297c30380b8f6fbe3e2b8f9c656a7a20-pichaiইন্টারনেট জায়ান্ট গুগলের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে ভারতীয় বংশোদ্ভূত সুন্দর পিচাইয়ের নাম ঘোষণা করা হয়েছে। প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সার্গেই ব্রিন এই ঘোষণা দেন। ৪৩ বছর বয়সী পিচাইয়ের জন্ম ভারতের চেন্নাইয়ে। এটি ‘আলফাবেট ইংক’ নামে একটি নতুন মাদার কোম্পানি এনেছে। এখন থেকে ঐ মাদার কোম্পানির অধীনে কাজ করবে গুগল।অ্যালফাবেট ইংকের সিইও হচ্ছেন ল্যারি পেজ। অন্যদিকে সার্গেই ব্রিন প্রেসিডেন্ট হচ্ছেন। আর গুগলের নতুন সিইও হিসেবে কাজ করবেন সুন্দর পিচাই।

সত্য নাদেলা 
সিইও, মাইক্রোসফটtechসফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্ব পেলেন ভারতীয় বংশোদ্ভূত সত্য নাদেলা। মাইক্রোসফটের পরিচালক বোর্ড সত্য নাদেলাকে এই দায়িত্ব দেন। ৪৬ বছর বয়সী নাদেলা ১৯৯২ সাল থেকে মাইক্রোসফটে কাজ করছেন। মাইক্রোসফট অফিস, এক্সবক্স এবং বিং পণ্যে তার অনেক গুরুত্বপূর্ন ভূমিকা রয়েছে। ২০ বছরের বেশি সময় ধরে তিনি মাইক্রোসফটের ক্লাউড ও এন্টারপ্রাইজ স্কেক্টরে নেতৃত্ব দিয়েছেন। আর এই দুইটি সেক্টরই মূলত কোম্পানির সফলতায় প্রধান ভূমিকা পালন করে।

রাজীব সুরি 
সিইও, নকিয়াnokia-rajeev-suriনকিয়ার নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে নিয়োগ পেয়েছেন ভারতীয় বংশোদ্ভূত রাজীব সুরি।বিশ্বের অন্যতম শীর্ষ মোবাইল ফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠান নকিয়া এ ঘোষণা দেয়। ৪৬ বছর বয়সী রাজীব সুরি দীর্ঘদিন ধরে নকিয়ার নেটওয়ার্ক ইকুয়েপমেন্ট ইউনিট: সলিউশন অ্যান্ড নেটওয়ার্কের (এনএসএন) দায়িত্বে ছিলেন।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন