দেশে ১০০০ অ্যান্ড্রয়েড ডেভেলপার তৈরি করবে গুগল

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি//বাংলাদেশে এক হাজার নতুন অ্যান্ড্রয়েড ডেভেলপার তৈরি করবে গুগল। কম্পিউটার প্রোগ্রামিংয়ের প্রাথমিক ধারনা আছে যাদের তারা এই প্রশিক্ষণ নিতে পারবেন। এই এক হাজার জনের প্রত্যেকেই শীর্ষ অনলাইন ট্রেইনিং প্রতিষ্ঠান উডাসিটির ২০০ ডলার সমমূল্যের একটি কোর্স করতে পারবেন বিনামূল্যে।

‘অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্ট ফর বিগেনার্স’ শিরোনামের এক মাসের এই কোর্স সম্পন্ন করার পর সবাইকে উডাসিটি ও গুগলের আলাদা সনদ দেওয়া হবে। বাংলাদেশে গুগলের এই কার্যক্রম সমন্বয় ও পরিচালনা করছে গুগল ডেভেলপার্স গ্রুপের (জিডিজি) চারটি কমিউনিটি; জিডিজি ঢাকা, জিডিজি সোনারগাঁও, জিডিজি বাংলা এবং উইমেন টেকমেকার।

আগামী ২২ আগস্ট থেকে শুরু হচ্ছে এই কোর্সের কার্যক্রম। এখন চলছে নিবন্ধন ও নির্বাচন প্রক্রিয়া। এই কোর্সে অংশ নিতে অনলাইন নিবন্ধন করা হবে। নিবন্ধন করতে এখানে ক্লিক করুন।

মূলত: দেশের ৩৫টি বিশ্ববিদ্যালয় থেকে ১০০০ জন অংশগ্রহণকারী এই কোর্সে অংশ নিতে পারবেন। জিডিজি সূত্র জানিয়েছে, এই অনলাইন ট্রেনিংটিকে আরও কার্যকর করতে ওই এক মাসের জন্য আয়োজন করা হবে স্টাডি জ্যামের। একজন মডারেটরের তত্বাবধানে প্রতিটি স্ট্যাডি গ্রুপে ৩০ জন ডেভেলপার অংশ নিবে। কোর্স কার্যক্রম অনলাইনে পরিচালিত হলেও, কোর্স সংক্রান্ত সমস্যা ও সমাধান নিয়ে স্টাডি গ্রুপে সপ্তাহে একদিন আলোচনা হবে। এ ছাড়া একটি বিশেষ সুযোগ থাকছে নতুন ডেভেলপারদের জন্য।

এদের মধ্য থেকে কয়েকজনকে স্বনামধন্য প্রযুক্তি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপের সুযোগ করে দেওয়া হবে।

অ্যান্ড্রয়েড ডেভেলপার তৈরির এই নতুন কার্যক্রম সম্পর্কে বাংলাদেশে গুগলের কান্ট্রি মার্কেটিং কনসালটেন্ট হাশমি রাফসানজানি বলেন, “আমাদের সমাজের অর্থপুর্ন পরিবর্তন ও প্রভাব আনতে বাংলাদেশে গুগল কমিউনিটির জন্য এটি একটি সুযোগ। আজ আমরা ১০০০ ডেভেলপারকে শিক্ষাদান করছি যার মাধ্যমে তারা এগিয়ে যাবে এবং আরো কোটি কোটি মানুষকে প্রজ্জলিত করবে”।

কার্যক্রম সম্পর্কে গুগল ডেভেলপার গ্রুপ ঢাকার ম্যানেজার ও এই প্রজেক্টের প্রধান সমন্বয়ক আরিফ নিজামী বলেন, “বাংলাদেশে এখন কম্পিউটার প্রোগ্রামিংয়ে অনেকেই খুব ভালো করছে। সেই তুলনায় মোবাইল ফোনের প্লাটফরমের জন্য নতুন ডেভেলপার তৈরি হচ্ছে না। কিন্তু প্রযুক্তি বিশ্বে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে মোবাইল অ্যাপসহ অ্যান্ডয়েড প্লাটফরমে আমাদেরকে আরও সক্রিয় হতে হবে। আর এজন্যই আমাদের এই আয়োজন। আমরা আশা করছি এই কার্যক্রমের ফলে দেশে ১ হাজার নতুন সার্টিফাইড অ্যান্ড্রয়েড ডেভেলপার তৈরি করা সম্ভব হবে।”

এই আয়োজনের সহযোগী হিসেবে থাকছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন, এমসিসি লিমিটেড, বেসিস স্টুডেন্টস্ ফোরাম ও প্রেনিউরল্যাব।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন