স্মার্টফোন ও ট্যাব ব্যবহারে আগ্রহ বাড়ছে শিশুদের

0

মাহাবুব মাসফিক, টেকজুম ডটটিভি// শিশুদের মধ্যে স্মার্টফোন ও  ট্যাবলেট ব্যবহার যেমন বাড়ছে, তেমনি জনপ্রিয়ও হচ্ছে। মাত্র তিন চার বছরের শিশুরাও ট্যাবলেট কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে বেশ দক্ষ হয়ে উঠছে। তেমনটিই লক্ষ্য করা গেল, রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলমান রবি স্মার্টফোন অ্যান্ড ট্যাব এক্সপো মেলাতে।

মেলা ঘুরতে ঘুরতে একটি স্টলে গিয়ে থমকে দাড়ালেন টেকজুম ডটটিভি’র এই প্রতিবেদক। চোখ আটকে গেল তিন বছরের এক শিশু বাবার সাথে মেলায় এসেছে। স্টলে ঢুকেই বাবার কোলে বসেই একটি ট্যাব ঘেটে দেখছে। বাবা ট্যাবটি ধরে রেখেছেন আর শিশুটি ট্যাবের বিভিন্ন অ্যাপস টার্চ করে দেখছে।

বিষয়টি অনেকের দৃষ্টি করেছে। আর মূর্হুতেই তাকে ঘিরে টিভি ক্যামেরাম্যানসহ আরও অনেকে ঘিরে ধরেছেন। অন্যদিকে স্টলের সেলসগার্ল শিশুটিকে ট্যাব ব্যবহারে সাহায্য করেছে।

ট্যাবলেট কম্পিউটারের প্রতি বাচ্চার আগ্রহ দেখে বাবা কিছুটা অবাক হয়েছেন। শিশুটি তার বাবাকে বলল, আব্বু আমি এটা নিব। তিন বছরের বাচ্চার মুখে এমন কথা শুনে বাবা হ্যাঁ সূচক মাথা নাড়ালেন।

এদিকে, শিশুদের ট্যাবলেটের প্রতি এমন অতিরিক্ত আগ্রহ ও ব্যবহারকে স্বাস্থ্যগত ঝুঁকি বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। ট্যাবলেট ব্যবহারের ক্ষেত্রে আলাদাভাবে টাইপ করা কিংবা কিছু পড়ে ব্যবহারের প্রয়োজন পড়ে না। তাই শিশুরা সহজেই ভিডিও চালানো, স্ক্রল করে ছবি দেখা ও তোলা এবং সাধারণ গেমসগুলো খেলতে পারে। ব্যস্ত মা-বাবা শিশুদের বিভিন্ন ধরনের গেমস, অ্যাপস ইত্যাদি ট্যাবলেটে ব্যবহারের ক্ষেত্রেও উৎসাহ দিচ্ছেন। যার ফলে শিশুরাও আগ্রহী হয়ে উঠেছে। আর এ কারণে শিশুদের জন্য বিশেষ ট্যাবলেট তৈরি করছে প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো। শিশুদের জন্য তৈরি বিশেষ এ ট্যাবলেটগুলো অভিভাবক কর্তৃক নিয়ন্ত্রণের সুবিধাও থাকছে, যাতে শিশুরা খারাপ কিছুতে যুক্ত হতে না পারে। তবে এসব যন্ত্রে শিশুদের পূর্ণাঙ্গভাবে আসক্ত না করার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন