ইন্টারনেট দুনিয়ায় বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// আজ শনিবার ১৫ আগস্ট। জাতীয় শোক দিবস। ১৯৭৫ সালের এই দিনে স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। বাংলাদেশের ইতিহাসে গভীর ক্ষত হয়ে আছে এই নৃশংস ঘটনা। বঙ্গবন্ধু লোকান্তরিত হয়েছেন, কিন্তু মুছে যাননি বাংলাদেশের মানুষের হৃদয় থেকে। স্বাধীনতার ৪৪ বছর পর আজও বঙ্গবন্ধুর নানা কর্মকাণ্ডের কথা নানাভাবে জানা সম্ভব হচ্ছে। ইন্টারনেট দুনিয়ায় এ কাজটি আরও সহজ হয়েছে।

ইন্টারনেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নানা ধরনের তথ্য রয়েছে। উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার ৪৫টি ভাষায় পাওয়া যাবে বঙ্গবন্ধুকে নিয়ে নিবন্ধ। এর মধ্যে অন্যতম বাংলা উইকিপিডিয়ায় রয়েছে বিশেষ নিবন্ধ (https://bn.wikipedia.org/wiki/শেখ_মুজিবুর_রহমান)। স্বেচ্ছাসেবী ভিত্তিতে পরিচালিত উইকিপিডিয়ায় যে কোনো তথ্য বিনা মূল্যে ব্যবহার করা যায়।

বাংলাপিডিয়ার বাংলা (http://bit.ly/1TEiQuK) এবং ইংরেজি (http://bit.ly/1JiLSLK) দুই ভাষাতেই পাওয়া যাবে বঙ্গবন্ধুর নানা তথ্য। ইংরেজি ভাষার বিশ্বকোষ এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকাতেও রয়েছে বিশেষ নিবন্ধ (http://global. britannica. com/biography/Mujibur-Rahman)।

বঙ্গবন্ধুর নানা তথ্যাদি নিয়ে বঙ্গবন্ধু ডটকম ডটবিডি (www.bangabandhu.com.bd) নামের একটি ওয়েবসাইটেও পাওয়া যাবে বিস্তারিত তথ্যাদি। এই ওয়েবসাইটে বঙ্গবন্ধুর জীবনী, বক্তব্য, ছবি, রাজনৈতিক জীবন, বই ইত্যাদি প্রতিটির আলাদা তথ্য ও ছবি রয়েছে।

স্মার্টফোনে সহজে বঙ্গবন্ধুর নানা বিষয় সহজে জানতে রয়েছে একাধিক অ্যাপস। ‘বঙ্গবন্ধু’ (http://bit.ly/1LdkdMz) নামেই গুগল প্লে স্টোরে রয়েছে দারুণ এক অ্যাপ। শুধুমাত্র ‘অসমাপ্ত আত্মজীবনী’ নিয়েও রয়েছে বিশেষ একটি অ্যাপ (http://bit.ly/1LdklM0)।

এ ছাড়াও শেখ মুজিবুর রহমান নামে প্লে স্টোরে পাওয়া যাবে আরেকটি তথ্য সমৃদ্ধ অ্যাপ (http://bit.ly/1JiMb9o)। মাইক্রোসফটের উইন্ডোজ চালিত স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য উইন্ডোজ অ্যাপ স্টোরে আছে ‘বঙ্গবন্ধু’ (http://bit.ly/1hDJnr6) নামের আরেকটি অ্যাপ। এতেও পাওয়া যাবে বঙ্গবন্ধুর নানা তথ্যাদি।

১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধুর দেওয়া ঐতিহাসিক ভাষণ নিয়ে গুগল প্লে স্টোরে রয়েছে একটি অ্যাপ। ‘৭ মার্চ ভাষণ’ নামের এ অ্যাপটিতে (http://bit.ly/1Mt7eXr) সরাসরি সেদিনের পূর্ণাঙ্গ ভাষণটি শোনা যাবে।

ভাষণের অ্যাপটি মাইক্রোসফটের উইন্ডোজ ব্যবহারকারীদের জন্যও রয়েছে অ্যাপ স্টোরে (http://bit.ly/1WrqZBL)।

এছাড়া সেদিনের বক্তব্য এবং এর পটভূমি নিয়েও উইকিপিডিয়ায় রয়েছে বিশেষ নিবন্ধ (http://bit.ly/1J6KG7R)। রাজনৈতিক জীবনে বঙ্গবন্ধুর বিভিন্ন সময়ে দেওয়া বক্তব্য পাওয়া যাবে (http://bit.ly/1DUDfEA) ঠিকানায় এবং ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ পড়া যাবে (http://bit.ly/1Mt7zJF) ঠিকানায়।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন