নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// আউটসোর্সিংয়ের কাজ লেনদেনের ওয়েবসাইট (মার্কেটপ্লেস) ইল্যান্স এবং ওডেক্স একীভূত হয়ে আপওয়ার্ক হয়েছিল। তবে দুটি আলাদা ওয়েবসাইট ছিল। অর্থাৎ দুটি সাইটেই অ্যাকাউন্ট খুলে কাজ করতে পারতেন মুক্ত পেশাজীবীরা (ফ্রিল্যান্সার)। কিছুদিন আগে আপওয়ার্ক ইল্যান্স-ওডেক্সকে কিনে নেয়।

ওডেক্সের নাম পরিবর্তন করে আপওয়ার্ক করলেও ইল্যান্স আলাদাভাবেই ছিল। অর্থাৎ ফ্রিল্যান্সাররা আপওয়ার্ক এবং ইল্যান্সে অ্যাকাউন্ট খুলে কাজ করতে পারতেন। এখন আর এই সুযোগ থাকছে না, কেননা ইল্যান্সের ওয়েবসাইট বন্ধ হয়ে যাচ্ছে।

সব ব্যবহারকারীকে (বায়ার এবং ফ্রিল্যান্সার) সম্প্রতি ই-মেইলে বন্ধ হয়ে যাওয়ার বার্তা জানিয়েছে ইল্যান্স কর্তৃপক্ষ। ইল্যান্সের প্রোফাইল আপওয়ার্কে সরিয়ে নেওয়ার জন্য বা সমন্বয় করে নেওয়ার জন্য বলা হয়েছে ই-মেইলে।

ইল্যান্সের সব ব্যবহারকারীকেই ই-মেইল করে জানিয়ে দেওয়া হয়েছে যে আগস্টের প্রথম দিক থেকেই নতুন ফ্রিল্যান্সাররা আর ইল্যান্সে নিবন্ধন করতে পারবে না। সেপ্টেম্বরের শুরুতে ইল্যান্সে নতুন কাজের হালনাগাদ বন্ধ করে দিতে পারে। যদিও ২০১৬ সালের কিছুদিন পর্যন্ত চলমান কাজ চালিয়ে নেওয়া যাবে, তবু সবাইকে অনুরোধ করা হচ্ছে তাদের চলতি চুক্তিগুলো আপওয়ার্কে সরিয়ে নেওয়ার জন্য। ২০১৬ সালের মাঝামাঝি পর্যন্ত ইল্যান্স প্রোফাইলের বার্তা, কন্ট্রাক্ট ব্যবহার করা যাবে।

আপওয়ার্কে গেলেও ইল্যান্সের কাজের তথ্য এবং ফিডব্যাকগুলো থাকবে। যাঁরা আপওয়ার্ক এবং ইল্যান্স দুটি সাইটেই কাজ করছেন তাঁদের প্রোফাইল সমন্বয় করা হবে। কেউ যদি আপওয়ার্কে ১০টি এবং ইল্যান্সে ৫টি কাজ করে থাকেন, তবে তাঁর আপওয়ার্ক প্রোফাইলে ১৫টি কাজ দেখাবে। আর কাজের ফিডব্যাক স্কোর গড় (অ্যাভারেজ) করা হবে।

আপওয়ার্কে আপনার মোট ৫০০ ডলারের কাজের ফিডব্যাক স্কোর যদি হয় ৪.০০ এবং ইল্যান্সে মোট ২০০ ডলারের কাজের ফিডব্যাক স্কোর যদি হয় ৫.০০, তাহলে আপওয়ার্কে আপনার মোট কাজের ফিডব্যাক স্কোর হবে (৫০০ x ৪.০০)+(২০০ X ৫.০০)/৭০০ = ৪.২৯।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন