১৬ টেরাবাইট হার্ড ড্রাইভ আনলো স্যামসাং

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// ১৬ টেরাবাইট (টিবি) ধারণক্ষমতাসম্পন্ন একটি হার্ড ড্রাইভ বাজারে এনেছে বিশ্বের অন্যতম শীর্ষ ইলেক্ট্রনিক সরঞ্জাম প্রস্তুতকারী জায়ান্ট স্যামসাং। ধারণক্ষমতায় সবচেয়ে বড় হলেও, আকারে এটি বৃহত্তম নয়। পিএম১৬৩৩এ নামের এ হার্ড ড্রাইভটি আড়াই ইঞ্চি পুরু। সুনির্দিষ্টভাবে, এটি ১৫ দশমিক ৩৬ টিবি বা ১৫ হাজার ৩৬০ জিবি ডেটা বা তথ্য-উপাত্ত সংরক্ষণ করতে পারে।

তুলনামূলকভাবে, বিশ্বস্ত ও জনপ্রিয় হার্ড ড্রাইভ প্রস্তুতকারী দুটি প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান সিগেইট এবং ওয়েস্টার্ন ডিজিটাল এর আগে বৃহত্তম যে হার্ড ড্রাইভ দুটি বাজারে এনেছিল, সেগুলো ৮ থেকে ১০ টেরাবাইট অর্থাৎ, সর্বোচ্চ ১০,হাজার জিবি পর্যন্ত ডেটা সংরক্ষণ করতে পারে। এ খবর দিয়েছে অনলাইন আইবিএনলাইভ।

স্যামসাংয়ের নতুন ২৫৬ বিটের (৩২ জিবি) ন্যান্ড ফ্ল্যাশ ডাইটি ১২৮ বিটের ন্যান্ড ডাইগুলোর তুলনায় দ্বিগুণ ধারণক্ষমতাসম্পন্ন। এর সাহায্য নিয়েই স্যামসাং ধারণক্ষমতাকে সঙ্কুচিত করে আরও অনেক বাড়াতে সক্ষম হয়েছে। বিশ্বের সবচেয়ে বেশি ধারণক্ষমতাসম্পন্ন হার্ড-ড্রাইভের মূল্য নিয়ে কৌতুহল সৃষ্টি হওয়াটা স্বাভাবিক।

স্যামসাংয়ের পক্ষ থেকে প্রায় ১৬ হাজার গিগাবাইটের এ হার্ড ড্রাইভের মূল্য এখনও নির্ধারণ করা হয়নি। তবে ধারণা করা হচ্ছে, হার্ড ড্রাইভটির দাম পড়বে প্রায় ৭ হাজার ডলার।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন