তথ্যপ্রযুক্তিতে টেকসই উন্নয়নে আইটিইউ অ্যাওয়ার্ড পাচ্ছেন শেখ হাসিনা

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// তথ্যপ্রযুক্তিকে টেকসই উন্নয়নে সফলতার সাথে কাজে লাগানোয় ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) অ্যাওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অ্যাওয়ার্ড ফর আইসিটিজ ইন সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ নামে এই অ্যাওয়ার্ড জাতিসংঘ সাধারণ পরিষদের আসন্ন অধিবেশনে হস্তান্তর করতে চায় আইটিইউ।

আইটিইউ মহাসচিব প্রধানমন্ত্রীকে এই অ্যাওয়ার্ড নেয়ার জন্য ইতিমধ্যে চিঠি দিয়েছেন। চিঠিতে ২৬ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর হাতে এই পদক দেয়ার কথা জানালেও এ বিষয়ে এখনও প্রধানমন্ত্রীর কর্মসূচি চূড়ান্ত হয়নি।

উল্লেখ্য, তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে সমাজের অগ্রগতিতে অবদানের জন্য ২০১৪ সালে ডব্লিওআইটিএস এর ‘গ্লোবাল আইসিটি অ্যাওয়ার্ড’ পায় বাংলাদেশ এবং একই বছর এটুআইয়ের ‘সার্ভিস অ্যাট সিটিজেন ডোরস্টেপস’ নামের প্রজেক্ট বিশ্বের প্রায় দেড়’শ প্রকল্পকে পেছনে ফেলে বিশ্বের আইসিটি সেক্টরের সম্মানজনক ‘ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (ডাব্লিউএসআইএস) অ্যাওয়ার্ড জেতে।

সরকারের অ্যাক্সেস টু ইনফরমেশনের (এটুআই) ‘জাতীয় তথ্য বাতায়ন’ প্রকল্পটি বিশ্বের বিভিন্ন দেশের চূড়ান্ত মনোনয়ন পাওয়া শতাধিক প্রকল্পকে পেছনে ফেলে আবারও ডাব্লিউএসআইএস অ্যাওয়ার্ড পায় বাংলাদেশ।

এছাড়া টেলিযোগাযোগ বিষয়ে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী এই সংগঠনের কাউন্সিল সদস্য হিসেবে ২০১৪ সালের নভেম্বরে বাংলাদেশ টানা দ্বিতীয়বারের মতো নির্বাচিত হয়।

১৯৭৩ সালে আইটিইউয়ের সদস্য পদ লাভ করার পর এর আগে ২০১০ সালে বাংলাদেশে প্রথম সংগঠনটির কাউন্সিল সদস্যপদ জেতে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন