ললিপপের দিন শেষ, আসছে মার্সম্যালো

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণের নাম হবে মার্সম্যালো। গুগল অ্যান্ড্রয়েড মোবাইল ডিভাইসের জন্য শিগগিরই নতুন এই সংস্করণটি উন্মুক্ত করবে গুগল। বর্তমানে গুগলের সর্বশেষ অপারেটিং সিস্টেমটির নাম ললিপপ (অ্যান্ড্রয়েড ৫.০) এবং মার্সম্যালো হবে অ্যান্ড্রয়েড ৬.০।

সাধারণত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নাম রাখার ক্ষেত্রে বিশেষ ঐতিহ্য অনুসরণ করে গুগল। এর আগে অ্যান্ড্রয়েডের বিভিন্ন সংস্করণের ক্ষেত্রে জিঞ্জারব্রেড, হানিকম্ব, আইসক্রিম স্যান্ডউইচ, জেলি বিন, কিটক্যাট, ললিপপ নাম রেখেছে গুগল। এবারে এই ধারাবাহিকতায় এল মার্সম্যালো। এটি মূলত চিনির প্রলেপ দেওয়া ক্যান্ডি জাতীয় খাবার।

আরও পড়ুন: অ্যান্ড্রয়েডে বড় ধরনের আপডেট এনেছে গুগল

গুগলের অ্যান্ড্রয়েড ডেভেলপার ব্লগে নতুন এই সংস্করণটি সম্পর্কে তথ্য প্রকাশ করেছেন গুগলের পণ্য ব্যবস্থাপক জামাল ইয়াসন। ইয়াসন বলেন, যেসব অ্যাপ নির্মাতারা অ্যাপের উন্নয়ন ও হালনাগাদ করতে চান, তারা এখন তারা এই সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে পারবেন।

নতুন এই সফটওয়্যারে যুক্ত হয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সুবিধা ও পাওয়ার সেভিং মোড। এ ছাড়াও অ্যাপ ইনস্টল ও হালনাগাদের ক্ষেত্রে ‘পারমিশনস’ মডেল যুক্ত হচ্ছে।
বর্তমানে বিশ্বে ৮০ শতাংশের বেশি স্মার্টফোনে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহৃত হচ্ছে। এর মধ্যে অনেক স্মার্টফোনেই পুরোনো সংস্করণের অ্যান্ড্রয়েড ব্যবহৃত হচ্ছে।

বাজার গবেষকেরা বলছেন, ট্যাবলেট কম্পিউটারের ক্ষেত্রে শীর্ষ অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন