ঢাকায় শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস শুরু ২১ আগস্ট

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) আয়োজনে এবং বাংলাদেশ বিজ্ঞান যাদুঘরের সহযোগিতায় তৃতীয়বারের মতো ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৫’।

আগামী ২১ ও ২২ আগষ্ট শুক্র ও শনিবার ঢাকার আগারগাঁওয়ে অবস্থিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে অনুষ্ঠিত হবে এই উৎসব। সহযোগিতায় রয়েছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এবং নলেজ পার্টনার হিসাবে আছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

আরও পড়ুন: শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের অংশগ্রহণকারী চূড়ান্ত

কংগ্রেসে প্রাইমারি, জুনিয়র ও সিনিয়র বিভাগে ক্ষুদে বিজ্ঞানীরা বৈজ্ঞানিক নিবন্ধ, বিজ্ঞান প্রকল্প ও পোস্টারের মাধ্যমে নিজের ধারণা প্রকাশ করবে। দেশের বিজ্ঞান শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি অনুরাগী ও বিজ্ঞানের মূল রীতিনীতির ওপর দক্ষ করে তোলার লক্ষ্যে তৃতীয়বারের হবে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস।

কংগ্রেসের বিস্তারিত তুলে ধরতে বুধবার (১৯ আগষ্ট) ঢাকার বিশ্ব সাহিত্য কেন্দ্রে এক সংবাদ সম্মেলনে আয়োজন করা হয়। এতে কংগ্রেসের নানা বিষয় তুলে ধরেন কংগ্রেসের আহ্বায়ক ড. মো. নূরুজ্জামান খান। তিনি বলেন, “বিজ্ঞান শিক্ষার্থীদের জন্য দরকার বৈজ্ঞানিক পদ্ধতির ওপর আগ্রহী করে তোলা। শিশু কিশোরদের বিজ্ঞানের প্রতি অনুরাগী ও বিজ্ঞানের মূল রীতিনীতির ওপর আগ্রহী করে তুলতে তৃতীয়বারের মতো আয়োজন করা হয়েছে শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেস।”

 

এছাড়াও বক্তব্য দেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে মহাপরিচালক স্বপন কুমার রায়, বিএফএফ-এর নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, এসপিএসবি’র সাধারণ সম্পাদক ড. ফারসীম মান্নান মোহাম্মদীসহ অনেকে।

আয়োজকেরা জানান, গত দুই বছর ধরে চলছে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ও বিজ্ঞান ক্যাম্প। সারা দেশের খুদে বিজ্ঞানীদের নিয়ে আয়োজন করা হয়েছে উৎসবের। এই উৎসব কোন প্রতিযোগীতা নয়, দুই দিনের আয়োজন নিয়েই একটি উৎসব। দেশে বর্তমানে বিজ্ঞান শিক্ষার্থীর সংখ্যা ক্রমাগত কমে যাচ্ছে। এজন্য দরকার বৈজ্ঞানিক পদ্ধতির ওপর শিক্ষার্থীদের আগ্রহী করে তোলা। আর সে লক্ষ্যেই এমন আয়োজন।

তিনটি ক্যাটাগরিতে এই কংগ্রেস অনুষ্ঠিত হবে। এগুলো হলো প্রাইমারি (তৃতীয় থেকে পঞ্চম শ্রেণী), জুনিয়র (ষষ্ঠ হতে অষ্টম শ্রেণী), সিনিয়র (নবম থেকে দ্বাদশ)। তিনটি গ্রুপে তিনটি বিষয় প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতার বিষয় তিনটি (ক) পোস্টার প্রদর্শন, (খ) প্রকল্প প্রদর্শন, (গ) বিজ্ঞান নিবন্ধ উপস্থাপন।

অনুষ্ঠানে বিজ্ঞান বিষয়ক নানা প্রকল্প ও পোষ্টার প্রদর্শনী, নিবন্ধ উপস্থাপনের পাশাপাশি নেটওয়ার্কিং কার্যক্রম পরিচালনা করা হবে। কংগ্রেস উপলক্ষ্যে বিশেষ বাছাই পর্বে ৩টি ক্যাটাগরিতে ৩টি বিষয়ে ব্যাক্তিগত ও দলীয়ভাবে প্রায় ১২৫০ জন শিক্ষার্থী নিবন্ধন করে। নিবন্ধনকৃতদের মধ্য থেকে বিজ্ঞান প্রকল্প ১১১টি, বিজ্ঞান পেপার ৫৬টি ও পোস্টার ৪৫টি নির্বাচন করা হয় চূড়ান্ত পর্বের জন্য।

কংগ্রেস থেকে সেরা ৪০ জন শিক্ষার্থীকে নিয়ে ঢাকায় আয়োজন করা হবে তৃতীয় জগদীশ বসু বিজ্ঞান ক্যাম্প।

এছাড়া দুইদিনের এ আয়োজনে থাকবে প্রকল্প ও পোষ্টার প্রদর্শনী, নিবন্ধ উপস্থাপনের পাশাপাশি নেটওয়ার্কিং কার্যক্রম, যৌথ কংগ্রেস, বিজ্ঞান বইয়ের মেলাসহ থাকবে নানা আয়োজন। দ্বিতীয় দিন পুরস্কার বিতরনীর মাধ্যমে শেষ হবে এবারের কংগ্রেস। সমাপনী অনুষ্ঠানে বিজ্ঞান মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং এসপিএসবির সভাপতি অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল উপস্থিত থাকবেন।

বিএফএফ-এসপিএসবি শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৫ আয়োজনে রয়েছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ)। সহযোগিতায় রয়েছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন