মাইক্রোসফট ওয়ার্ডে ফ্লোচার্ট তৈরি

0

আমরা জানি, স্ট্যান্ডার্ড মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন যেমন ওয়ার্ড, এক্সেল পাওয়ার পয়েন্ট শক্তিশালী অ্যাপ্লিকেশন। তবে ফ্লোচার্ট তৈরির ক্ষেত্রে এক্সেল হলো খুবই শক্তিশালী এবং ইউজার ফ্রেন্ডলি অ্যাপ্লিকেশন।

ফ্লোচার্ট বলতে কী বুঝায় তা অভিজ্ঞ ব্যবহারকারীরা জানলেও সাধারণ ব্যবহারকারীদের অজানাই বলা যায়। তাই ফ্লোচার্ট তৈরির কৌশল দেখানোর আগে ফ্লোচার্ট কী এবং কেনো ফ্লোচার্ট দরকার, সব ব্যবহারকারীর তা জেনে নেয়া দরকার ।
ফ্লোচার্ট হলো এক ধরনের ডায়াগ্রাম, যা উপস্থাপন করে অ্যালগরিদম বা প্রসেস, যেখানে প্রসেসের ধাপগুলো দেখানো হয় বিভিন্ন ধরনের বক্স আকারে এবং ক্রমপর্যায় বা আদেশের সংযোগ উপস্থাপন করা হয় অ্যারো যুক্ত করে। এ ডায়াগ্রামটি উপস্থাপন বা বর্ণনা করে কোনো প্রদত্ত সমস্যার সমাধান এবং পর্যায়ক্রম প্রসেস অপারেশন করা হয় বক্সের মধ্যে।

রিবন (টুলবার) কন্ট্রোল
এ টিউটোরিয়াল ব্যবহার করার সময় আপনি ইচ্ছে করলে ওয়ার্ডকে ম্যাক্সিমাইজ করতে পারবেন। তবে এ ক্ষেত্রে রিবন প্রচুর পরিমাণ স্ক্রিন স্পেস অধিগ্রহণ করতে পারে। এর ফলে এ লেখার উল্লিখিত কিছু কন্ট্রোল হিডেন থাকতে পারে, যদি উইন্ডো ম্যাক্সিমাইজ করা হয়।

গ্রিড ডিসপেস্ন করানো
মাইক্রোসফট ওয়ার্ডে ফ্লোচার্ট তৈরির কৌশল নিয়ে আলোচনার শুরুতেই কেনো গ্রিড নিয়ে আলোচনা করা হচ্ছে, তা দেখে হয়তো অনেকেই বিস্মিত হবেন। তাদের জন্য বলা হচ্ছে, গ্রিডের মাধ্যমে যেমন লেআউটের আকার ইউনিফরম রাখা যায় অর্থাৎ লেআউটের প্রশস্ততা ও উচ্চতা একই রকম রাখা যায়, অনুরূপভাবে সহজে শেপ তথা আকারকে শ্রেণীবদ্ধ করা যায়, যদি ফ্লোচার্টকে এডিটের প্রয়োজন হয় তাও করা যায়। গ্রিড শুধু যে দৃশ্যমান নির্দেশক তা নয়, বরং এটি হলো একটি স্ক্র্যাপ ফাংশন, যা অ্যালাইনমেন্ট এবং সাইজিংয়ের ক্ষেত্রে সহায়তা দেয়।

গ্রিড সক্রিয় করার জন্য দ্রুততম উপায় হলো ভিউ ট্যাবে ক্লিক করে গ্রিডলাইনস চেক বক্সে ক্লিক করা। গ্রিডলাইন সক্রিয় করার পর গ্রিড শুধু আবির্ভূত হবে ক্যানভাসের মধ্যে যখন এটি সিলেক্ট করা হবে। তবে ক্যানভাসের বাইরে ওয়ার্ড ডকুমেন্টের কোনো অংশ যদি সিলেক্ট করা হয়, তাহলে সম্পূর্ণ ডকুমেন্টে গ্রিড প্রদর্শিত হবে।
গ্রিড লাইনকে আরও স্পষ্টভাবে নিয়ন্ত্রণ করার জন্য আপনি কাস্টোমাইজ করতে পারবেন উৎধরিহম এৎরফ স্ক্রিনে, যা চিত্র-১-এ দেখানো হয়েছে। সাধারণত ডিফল্ট সেটিং দিয়েই স্বাভাবিক কাজ চালিয়ে নেয়া যায়, তবে ‘Snap object, to grid when gridlines are not displayed’ চেকবক্স বেশ সহায়ক ভূমিকা পালন করতে পারে, যদি আপনি সম্পূর্ণ ডকুমেন্টকে গ্রিডলাইন দিয়ে পরিবেষ্টিত করতে না চান সস্ন্যাপ আচরণে।
ড্রয়িং গ্রিডলাইন স্ক্রিনে অ্যাক্সেস করতে চাইলে নিচে বর্ণিত ধাপগুলো অনুসরণ করুন :
* Drawing Canvas-এ ক্লিক করুন।
* পরবর্তী স্ক্রিনে Drawing Tools Format ট্যাবে ক্লিক করুন।
* অষরমহ ড্রপডাউন মেনুতে ক্লিক করে Grid Settings-এ ক্লিক করুন।

ক্যানভাস ইনসার্ট করা
ওয়ার্ড ফ্লোচার্ট হলো সেরা আধার বা কনটেন্ট ড্রয়িং ক্যানভাসের (Drawing Canvas)-এর মাঝে। আপনি ওয়ার্ড ডকুমেন্টে সরাসরি আকার বা পেশ ইনসার্ট করতে পারবেন, তবে ক্যানভাস ব্যবহার করলে বেশ কিছু বাড়তি সুবিধা পাওয়া যায়, যা নিচে উপস্থাপন করা হলো :
* এগুলো শেপের জন্য কনটেইনার হিসেবে আচরণ করে, ডকুমেন্টে ফ্লোচার্টের পজিশন বা রি-পজিশনের কাজকে সহজতর করেছে।
* অ্যারোর মতো কিছু ফিচার যা শেপকে কানেক্ট করে সেগুলো শুধু ক্যানভাসে ব্যবহার করা যায়।
* ক্যানভাসে ফরম্যাটিং যুক্ত করতে পারবেন, যা ফ্লোচার্টকে একটি আকর্ষণীয় ব্যাকড্রপে রূপ দিতে পারবে।
একটি ক্যানভাস ইনসার্ট করার ওয়ার্ড রিবনে ইনসার্ট ট্যাবে ক্লিক করম্নন। এরপর শেপ ড্রপডাউন বাটনে ক্লিক করুন। শেপ টাইপের গ্যালারির নিচে New Drawing Canvas লেবেল করা মেনু আইটেম সিলেক্ট করুন। যদি আপনি গস্নসি (Glossy) মনিটর সংবলিত একটি ল্যাপটপ ব্যবহার করেন, তাহলে ক্যানভাস বর্ডারের ভিউ করা কঠিন হয়ে পড়বে যদি কিছুটা কোনাকুনিভাবে দেখা যায়। (চিত্র-২)।

একটি ফ্লোচার্ট শেপ যুক্ত করা
ডকুমেন্টে শেপ যুক্ত করার কাজটি খুবই সরাসরি ধরনের, যা নিমণলিখিত ধাপগুলো অনুসরণ করে করা যায়।
* রিবন বারের ওহংবৎঃ ট্যাবে ক্লিক করুন।
* ঝযধঢ়ব ড্রপডাউন মেনুতে ক্লিক করুন।
* আপনার কাঙ্ক্ষিত শেপে ক্লিক করুন, যা যুক্ত করতে চান।
* ক্যানভাস এরিয়ায় ক্লিক করুন। এবার বাম বাটন চেপে ধরুন শেপ যুক্ত করার সময়।
আপনি ইচ্ছে করলে গ্যালারির যেকোনো শেপে ডাবল ক্লিক করতে পারবেন। এর ফলে ওয়ার্ড তা ক্যানভাসের ওপরে বাম প্রান্তে যুক্ত করবে। যদি শেপকে মুভ বা রিসাইজ করার প্রয়োজন হয়, তাহলে এই মেথড বা প্রক্রিয়া বেশ সহায়ক ভূমিকা পালন করতে পারবে।

ফ্লোচার্ট শেপে টেক্সট যুক্ত করা
ওয়ার্ড ২০০৭-এ যদি আপনি কোনো শেপে ক্লিক করে টাইপ করা শুরু করেন, তাহলে টেক্সটকে আপনার কাঙ্ক্ষিত শেপের পরিবর্তে মূল ডকুমেন্টের কোনো এক জায়গায় দেখতে পাবেন। টেক্সট যুক্ত করতে চাইলে আপনাকে শেপে ডান ক্লিক করতে হবে এবং কনটেক্সট মেনু থেকে Add Taxt সিলেক্ট করতে হবে। শেপ কনটেন্টে টেক্সকে ক্লিক করার পর আপনি টেক্সটে ক্লিক করে স্বাভাবিকভাবে এডিট করতে পারবেন। ওয়ার্ড ২০১০-এ খুব সহজে শেপে ক্লিক করে টাইপ করতে পারবেন।

কানেক্টর অ্যারো যুক্ত করা
পেস্নইন অ্যারো থেকে কানেক্টরগুলো ভিন্ন এই অর্থে যে এগুলো শেপের সাথে কানেক্টেড থাকে যদি সেগুলো মুভ করানো হয়। ধরুন, আপনি দুটি শেপের মাঝে কানেক্টর লাইনের রুট চাচ্ছেন, এগুলোকে আমরা শেপ-১ এবং শেপ-২ হিসেবে চিহ্নিত করতে পারি।
* এজন্য Insert ট্যাবে ক্লিক করুন।
* শেপ ড্রপডাউন মেনুতে ক্লিক করুন।
* গ্যালারি থেকে কাঙ্ক্ষিত লাইনের ধরনে ক্লিক করুন।
* শেপ-১-এর কাছাকাছিতে মাউসকে মুভ করুন। এর ফলে বর্ডারে ছোট ছোট ডট দিয়ে কানেকটিং পয়েন্ট আবির্ভূত হবে।
* এই ডটগুলোর মধ্য থেকে একটি ডট ক্লিক করুন যখন বাম মাউস বাটন চেপে ধরবেন এবং মাউসকে শেপ-২-এ মুভ করুন।
* যেহেতু মাউসকে শেপ-২-এর ওপর মুভ করা হয়েছে, তাই ওয়ার্ড কানেকশন পয়েন্টকে হাইলাইট করবে এবং ডিসপ্লে করবে একটি ড্যাস লাইন, যা প্রদর্শন করবে রুটকে।
* কানেকশন পয়েন্টগুলোর মধ্য থেকে এটি সিলেক্ট করে বাম মাউস বাটনকে রিলিজ করুন।
কোয়ার্ক
ওয়ার্ড ২০০৭-এর আগের ভার্সনে অ্যারো কানেক্টরকে একই সাইজের দুটি অ্যালাইনড শেপের মাঝে স্ট্রেইট লাইনের মতো রেন্ডার করা যায়। ওয়ার্ড ২০১০-এ একই অ্যালবো কানেক্টরকে রেন্ডার করা যায় কানেক্টর টাইপ পরিবর্তন করার জন্য একটি কানেক্টরে ডান ক্লিক করুন কনটেক্সট মেনুর মাধ্যমে। তিন ধরনের কানেক্টর রয়েছে। যেমন স্ট্রেহট, অ্যালবো এবং কার্ভ। (চিত্র-৩)।

লেবেল যুক্ত করা
কানেক্টর লাইনের পাশে ব্রাঞ্চ লেবেল করার জন্য টেক্সট বক্স সিম্বল ব্যবহার করম্নন। এজন্য Insert→Shapes gallery-এ ক্লিক করম্নন। টেক্সট বক্স (লেবেল) ইনসার্ট করার পর টেক্সট টাইপ করুন। ওয়ার্ডে হোম ট্যাবে ক্লিক করম্নন এবং প্রয়োজন অনুযায়ী টেক্সটকে ফরম্যাট করুন। সাইজকে অ্যাডজাস্ট করার সবচেয়ে সহজ উপায় হলো টেক্সট বক্স প্রান্তে অ্যাডজাস্টমেন্ট হ্যান্ডেলে ক্লিক এবং ড্র্যাগ করা। টেক্সট বক্স সিলেক্ট রেখে ফরম্যাট ট্যাবে ক্লিক করুন। এরপর শেপ আউটলাইন ড্রপডাউন সিলেক্ট করুন এবং স্পষ্টতর লুকের জন্য No Outline অপশন টোগাল করুন।
লেবেল যুক্ত করা একটি উপায় হলো মাল্টি স্টেপ প্রসেস। সুতরাং বেশিসংখ্যক লেবেল যুক্ত করার ক্ষেত্রে সহজতম হলো প্রথম লেবেলকে কপি এবং পেস্ট করে টেক্সটকে যথাযথভাবে এডিট করা।

মাল্টিপল শেপ সিলেক্ট করা
মাল্টিপল অবজেক্ট সিলেক্ট করার বেশ কিছু উপায় রয়েছে। একটি উপায় হলো একটি শেপে ক্লিক করে Shift কী চেপে ধরে বাকি শেপগুলোকে ক্লিক করা। আরেকটি উপায় হলো, ক্লিক করে যেসব শেপ সিলেক্ট করা দরকার সেগুলো জুড়ে মাউস ড্র্যাগ করা। একটি দ্রুততর উপায় হলো কখনো কখনো কম সহায়তা পাওয়া যায়। এ ক্ষেত্রে কানেক্টর অ্যারো সিলেক্ট না করে ফ্লোচার্ট শেপ সিলেক্ট করা।

এছাড়া আরও দুটি অগ্রহণযোগ্য প্রক্রিয়া রয়েছে, যা Select All এবং Select Objects-এর সাথে সুপরিচিত। এ টুলগুলো সাধাণরত এক্সেল এবং অন্যান্য অফিস প্রোগ্রামে ব্যবহার হয়। তবে সেগুলো ওয়ার্ডে তেমন প্রয়োজনীয় নয়। উদাহরণস্বরূপ, এক্সেলে Select All কমান্ড ওয়ার্কশিটের শুধু শেপ সিলেক্ট করবে, কিন্তু ওয়ার্ডে এ কমান্ড পুরো ডকুমেন্ট সিলেক্ট করবে। Select Objects টুল হলো বিশেষ কার্সর, যার মাধ্যমে আপনি টেক্সটের পরিবর্তে শেপে ক্লিক করতে পারবেন। এখানে কোনো ভ্যালু যুক্ত করে না। স্বাভাবিক ওয়ার্ড অপারেশনে থাকার জন্য এটি টোগলি অফার করে।

শেপ অ্যালাইন করা
শেপ অ্যালাইন রাখার সহজতম উপায় হলো, গ্রিড এনাবল করে সেগুলোকে ইউনিফরম উইডথে আঁকা ডায়াগ্রাম যুক্ত করার সময়। যদি অ্যালাইনমেন্ট এডিট করার দরকার হয়, তাহলে তা কয়েকভাবে করতে পারবেন। প্রথম অ্যাপ্রোচ হলো প্রতিটি শেপে ক্লিক করা এবং নতুন অবস্থানে ড্র্যাগ করা।
পরবর্তী অ্যাগ্রোচে আপনাকে সব শেপ সিলেক্ট করতে হবে যেগুলোকে অ্যালাইন করতে চান। এর ফলে ওয়ার্ডকে ডিসপেস্ন করতে হয় ফরম্যাট ট্যাবে। ফরম্যাট ট্যাবে অষরমহ ড্রপডাউন মেনুতে ক্লিক করুন। এবার নিশ্চিত হয়ে নিন যে Align Selected Object আইটেম যেনো চেক করা থাকে। আপনি ইচ্ছে করলে অ্যালাইনমেন্ট টুল ব্যবহার করতে পারেন স্বয়ংক্রিয়ভাবে শেপগুলোকে অ্যালাইন করার জন্য। (চিত্র-৪)।

শেপ মুভ করা
শেপ মুভ করার সহজতম উপায় হলো শেপে ক্লিক করে নতুন লোকেশনে ড্র্যাগ করা। গ্রিড এনাবল করে আপনি একটি বা একাধিক সিলেক্ট করা শেপকে মুভ করাতে পারবেন কিবোর্ড অ্যারো কী ব্যবহার করে। এগুলো সণ্যাপ করবে সবচেয়ে কাছাকাছি গ্রিডলাইনে। zCtrl কী চেপে কিবোর্ড অ্যারো কী চাপার মাধ্যমে আপনি শেপকে মৃদু ঠেলতে পারেন।

শেপ রিসাইজ ও রোটেভ করা
কোনো শেপে ক্লিক করলে শেপ বর্ডারে রিসাইজ হ্যান্ডেল আবির্ভূত হবে। এর ফলে সাইড বা প্রামেত্ম ক্লিক এবং ড্র্যাগ করার সুযোগ পাবেন। উপরে সবুজ ডটটি হলো রোটেশন অ্যাডজাস্টমেন্ট হ্যান্ডেল।
বিকল্প হিসেবে শেপে ডান ক্লিক করুন এবং কনটেক্সট মেনু থেকে ‘Format Auto shape’ সিলেক্ট করুন। ফরম্যাট অটোমেশন উইন্ডোর ঝরুব ট্যাবে ক্লিক করলে আপনি সেট করতে পারবেন হাইট, উইডথ এবং রোটেশন অ্যাঙ্গেল ভ্যালু। (চিত্র-৫)।

ফরম্যাটিং টিপ
শেপ এবং কানেক্টর ফরম্যাট করার কাজটি খুবই বিরক্তিকর, যদি আপনি সেগুলো সব একসাথে করতে চান। সুতরাং ফ্লোচার্টের কাজ শেষ না করা পর্যন্ত অপেক্ষা করা উচিত এবং প্রচুর পরিমাণে ফরম্যাটিংয়ের কাজ করা উচিত। এ কাজটি করতে পারবেন মাল্টিপল শেপ সিলেক্ট ও সেগুলোকে একত্রে ফরম্যাট করার মাধ্যমে। আপনার উচিত হবে শেপ ফরম্যাট কানেক্টর আলাদাভাবে ফরম্যাট করা। কেননা স্টাইল টুল একটি আরেকটি থেকে ভিন্ন।

যদি আপনার একটি ফরম্যাট করা শেপ থাকে, যা আবার ব্যবহার করতে চান, তাহলে ফরম্যাট করা শেপে ডান ক্লিক করুন এবং ‘Set Auto Shape Defaults’ অপশন সিলেক্ট করুন। পরবর্তী পর্যায়ে যুক্ত শেপে থাকবে একই ফিল কালার এবং বর্ডার স্টাইল।
ওয়ার্ড ২০০৭-এ যখন কোনো শেপ বা কানেক্টর সিলেক্ট করা হবে, তখন একটি ফরম্যাট ট্যাব আবির্ভূত হবে রিবন বারে। তবে এটিকে সক্রিয় করার জন্য এতে ক্লিক করতে হবে। ওয়ার্ড ২০১০-এ ফরম্যাট স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় থাকে।

আকস্মিক গতি পরিবর্তন
ওয়ার্ড ২০০৭-এ রয়েছে দুটি ফরম্যাট ট্যাব, যেমন Drawing Tools Format Ges Text Box Tools Format। এগুলো অনেকটা একই ধরনের। ওয়ার্ড ২০০৭ প্রদর্শন করে টেক্সট বক্স টুলস ফরম্যাট ট্যাব যখন সিলেক্ট করা শেপে টেক্সট থাকে এবং ড্রয়িং টুলস ফরম্যাট ট্যাব অন্যান্য শেপের জন্য। যদি ড্রয়িংয়ে একটি ফ্লোচার্ট শেপ যুক্ত করে সিলেক্ট করা হয়, তাহলে ড্রয়িং টুলস ফরম্যাট ট্যাব আবির্ভূত হবে। যদি শেপে টেক্সট যুক্ত করা হয়, তাহলে টেক্সট বক্স টুলস ফরম্যাট ট্যাব আবির্ভূত হবে। তবে ওয়ার্ড ২০১০-এ শুধু একটি ফরম্যাট ট্যাব রয়েছে।

শেপ ফরম্যাট করা
ফরম্যাটিং টুলের অবস্থান সাধারণত হয়ে থাকে ফরম্যাট ট্যাবে। ফরম্যাট ট্যাবে অনেক টুল রয়েছে ঠিকই, তবে এ লেখায় প্রাইমারি কিছু টুল দিয়ে নিচে সংক্ষেপে আলোচনা করা হয়েছে :
* শেপ স্টাইলস : স্টাইল গ্যালারির মাধ্যমে প্রয়োগ করতে পারবেন সিলেক্ট করা এক বা একাধিক শেপ। লক্ষণীয় ওয়ার্ড ২০০৭ এবং ওয়ার্ড ২০১৩-এর স্টাইল শেপের মধ্যে বেশ পাথর্ক্য দেখা যায়। ওয়ার্ড ২০০৭-এ রয়েছে তুলনামূলকভাবে বিসত্মৃত সিলেকশন স্টাইল, তবে সেগুলো এক্সেল ২০০৭-এর শেপের সাথে সঙ্গতিপূর্ণ নয়। ওয়ার্ড ২০১০-এ এটি পরিবর্তিত হয়েছে।
* শেপ ফিল : এর মাধ্যমে শেপের জন্য সেট করতে পারবেন কাস্টম ফিল কালার গ্র্যাডিয়েন্ট।
* শেপ আউটলাইনস : এর মাধ্যমে শেপ বর্ডারের লাইন কালার এবং পুরুত্ব সেট করা যায়।
* চেঞ্জ শেপ : এর মাধ্যমে সিলেক্ট করা শেপের ধরন পরিবর্তন করা যায়। যেমন র্যা ক্টাঙ্গেল শেপ থেকে ডিসিশন তথা ডায়মন্ড শেপে পরিবর্তন করা যাবে।

কানেক্টর ফরম্যাট করা
ওয়ার্ড ২০০৭-এ রয়েছে একটি স্টাইল গ্যালারি, তবে এ স্টাইলগুলো ব্যবহার হয় শুধু ফ্লোচার্ট শেপের জন্য। এগুলো লাইনের জন্য কাজ করে না। কানেক্টর ফরম্যাট করার জন্য শেপ আউটলাইন ড্রপডাউন মেনুতে কালার এবং ওয়েট সেট করা উচিত।
ওয়ার্ড ২০১০ কানেক্টর ফরম্যাট করা যায় সরাসরি। কানেক্টর ক্লিক করলে ফরম্যাট ট্যাব সক্রিয় হয়ে ওঠে।

ক্যানভাস সাইজ এবং অ্যালাইনমেন্ট
ফ্লোচার্টের কাজ শেষ হওয়ার পর আপনার ক্যানভাসের আকার ডায়াগ্রামের চেয়ে দীর্ঘতর হতে পারে। যদি ক্যানভাসকে সঙ্কুচিত করতে চান ন্যূনতম ফুট প্রিন্টে, তাহলে ক্যানভাসে ডান ক্লিক করে কনটেক্সট মেনু থেকে Fit সিলেক্ট করুন। (চিত্র-৬)।
তাছাড়া ডায়াগ্রাম পেজের মাঝামাঝিতে হরাইজন্টালি, ­­­­­­ভার্টিক্যালি বা উভয় পেতে পারেন। এজন্য নিচে বর্ণিত ধাপগুলো অনুসরণ করুন :
* ক্যানভাসকে পেজে রিসাইজ করুন হাইট/উইডথ বা উভয়ই এজন্য ক্যানভাসে ক্লিক করে প্রান্ত বা কোনায় ড্র্যাগ করুন।
* এরপর কানেক্টরসহ ফ্লোচার্টের সব শেপ সিলেক্ট করুন।
* অষরমহ ড্রপডাউনে ক্লিক করুন এবং Align to Margin আইটেম চেক করা আছে কি না তা ভেরিফাই করুন।
* আবার অষরমহ ড্রপডাউনে Align Center এবং/অথবা Align Middle-এ ক্লিক করুন।
* Group ড্রপডাউনে ক্লিক করুন এবং মেনু থেকে Ungroup সিলেক্ট করুন।

লক্ষণীয় : অ্যালাইনমেন্ট করার আগে যদি শেপের গ্রুপ না করা হয়, তাহলে শেপ সত্মূপ হয়ে উপরের দিকে প্রতিটি ক্যানভাসের মাঝামাঝিতে থাকবে।

আপনি ক্যানভাসে ফরম্যাট যুক্ত করে ফ্লোচার্টকে পরিপাটি বা আরো আকর্ষণীয় করতে পারেন। ক্যানভাস শেপ নিজেই পরিবর্তিত হতে পারে ফ্লোচার্ট শেপের মতো ফরম্যাট ট্যাবের টুল ব্যবহার করে। উপরে ফ্লোচার্টে Change Shape টুল ব্যবহার করা হয়েছে শেপ টাইপ Alternate Process-এ সেট করার জন্য, যা শেপকে রাউন্ডেড র্যা ক্টাঙ্গেলে পরিণত করে। ড্রপডাউন শ্যাডো ব্যবহার করা হয়েছে ফ্লোচার্টে ডেপথ যুক্ত করার জন্য।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন