ঢাকার অনুষ্ঠিত হলো জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// ঢাকায় অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। ২০ আগষ্ট (বৃহস্পতিবার) সকালে সরকারি টিচার্স ট্রেনিং কলেজে অলিম্পিয়াডের মূল পর্ব শুরু হয়।

আইজেএসওর জন্য দেশের শিক্ষার্থীদের বাছাই করা এবং দেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষায় আগ্রহী করে তোলার জন্য এ অলিম্পিয়াডের আয়োজন করা হয়। এ বছর প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠেয় আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (আইজেএসও) দ্বাদশ আয়োজনে অংশ নেবে বাংলাদেশ।

অলিম্পিয়াডের আয়োজক বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) এবং বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি)। মূল অলম্পিয়াড এবং প্রশ্নোত্তর পর্ব শেষে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, “আমাদের নতুন প্রজন্ম খুবই মেধাবী। আর্থিক ভাবে আমরা দরিদ্র হলেও মেধার দিক দিয়ে আমাদের কমতি নেই। আমাদের বিজ্ঞান ও গণিত শিক্ষার্থী কমে যাচ্ছে যা আশংকার খবর।

এ ধরনের আয়োজনের মাধ্যমে এ বিষয়গুলোকে জনপ্রিয় করে তোলার আহ্বান জানান তিনি। এছাড়া চলতি বছর দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ দল আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড ভালো করেছে। একই ভাবে বিজ্ঞানেও বাংলাদেশের মেধাবী শিক্ষার্থীরা ভালো করবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

সকালে অলিম্পিয়াডের উদ্বোধন করেন সরকারি টিটাস ট্রেনিং কলেজের অধ্যক্ষ স্বপণ কুমার ঢালী। মূল অলিম্পিয়াড শেষে প্রশ্নোত্তর পর্ব ও সমাপনীতে অংশ নেন জীববিজ্ঞানী রেজাউর রহমান, তাত্বিক পদার্থবিজ্ঞানী আরশাদ মোমেন, বিএফএফের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মো. নুরুজ্জামান, এসপিএসবি সহ–সভাপতি ফারসীম মান্নান মোহাম্মদীসহ অনেকে।

অলিম্পিয়াডে জুনিয়র ও সেকেন্ডারি ক্যাটাগরিতে সারাদেশের ২২০ শিক্ষার্থী দেড় ঘন্টার একটি বহু নির্বাচনী ও তাত্ত্বিক পরীক্ষায় অংশ নেয়। পরীক্ষা শেষে অনুষ্ঠিত হয় প্রশ্নোত্তর পর্ব।

অলিম্পিয়াড থেকে জুনিয়র ক্যাটাগরিতে ১৩ জন, সেকেন্ডারি ক্যটাগরিতে ২২ জন এবং বিশেষ ক্যাটাগরিতে ১০ জন, মোট ৪৫ জনকে বিজয়ী নির্বাচিত করা হয়। বিজয়ীদের নিয়ে ঢাকায় আয়োজন করা হবে তিনদিনের ক্যাম্প এবং নির্বাচন করা হবে আইজেএসও দল।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন