গুগল সংবাদে যুক্ত হচ্ছে বাংলা ভাষা

0

নুরুন্নবী চৌধুরী// ভবিষ্যতে সারা বিশ্বের কোটি কোটি ইন্টারনেট ব্যবহারকারীর জন্য নিজের ভাষায় গুগলের সেবা নিশ্চিত করার অংশ হিসেবে এবার ‘গুগল সংবাদ’-এ যুক্ত হচ্ছে বাংলা ভাষা।

নিজেদের ভাষায় গুগল সংবাদ (news.google.com) পাওয়ার এ উদ্যোগে বাংলা ভাষা ছাড়াও যুক্ত হতে যাচ্ছে বাহাসা ইন্দোনেশিয়া, বুলগেরীয়, লাটভীয়, লিথুয়ানিয়ান এবং থাই ভাষা।

বর্তমানে গুগল সংবাদ ৪৫টি দেশের ২৮টি ভাষা সমর্থন করে। এগুলোর সঙ্গে নতুন ছয়টি ভাষা যোগ হলো। এসব ভাষা যুক্ত হওয়ার ফলে আরও ২৬ কোটির বেশি মানুষ গুগল সংবাদ নিজের ভাষায় পড়তে পারবেন বলে আশাবাদী গুগল কর্তৃপক্ষ।

গুগল সংবাদে এসব ভাষা সমর্থন করায় কম্পিউটারের পাশাপাশি যেকোনো স্মার্টযন্ত্র এবং অ্যান্ড্রয়েড, আইওএস মোবাইল অ্যাপেও নিজের ভাষায় পড়া যাবে সংবাদ।

২০০৬ সালের জানুয়ারি মাসে চালু হওয়া গুগল সংবাদ বর্তমানে সারা বিশ্বের সাড়ে চার হাজারের বেশি সংবাদ সংস্থা থেকে সংবাদ সংগ্রহ করে নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করে। বর্তমানে এ সেবায় সারা বিশ্বের বিভিন্ন বিষয়ের সর্বশেষ খবর পাওয়া যায়। নির্দিষ্টভাবে ব্যবসা, প্রযুক্তি, বিনোদন, রাজনীতি, বিজ্ঞান, স্বাস্থ্য, খেলা ইত্যাদি বিভাগেও সংশ্লিষ্ট সংবাদ পাওয়া যায়।

আগামী কয়েক মাসের মধ্যেই নতুন ছয়টি ভাষা যুক্ত হওয়ার ফলে গুগল সংবাদে মোট ভাষা সমর্থনের সংখ্যা বেড়ে দাঁড়াবে ৩৪টি। এ তালিকায় আরও ভাষা যুক্ত করার প্রক্রিয়া চলছে বলেও জানিয়েছে গুগল কর্তৃপক্ষ।

গুগল জানিয়েছে, যেকোনো দেশ থেকে যে ভাষারই মানুষ গুগলের এ সেবাটি ব্যবহার করুক না কেন, গুগল সংবাদ সব সময় সর্বোচ্চ সেবা নিজের ভাষায় দেওয়ার চেষ্টা করবে। এ সেবায় নতুন নতুন ভাষা যুক্ত হওয়া সে প্রক্রিয়ারই একটি অংশ বলেও জানানো হয় বিবৃতিতে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন