শুরু হচ্ছে এক হাজার অ্যান্ড্রয়েড ডেভেলপার তৈরির কোর্স

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// আগেই জানিয়েছি, বাংলাদেশে এক হাজার নতুন অ্যান্ড্রয়েড ডেভেলপার তৈরি করার উদ্যোগ নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের বহুজাতিক ইন্টারনেট এবং সফটওয়্যার কোম্পানী গুগল।

বাংলাদেশে গুগলের এই কার্যক্রম সমন্বয় ও পরিচালনা করছে গুগল ডেভেলপার্স গ্রুপের (জিডিজি) চারটি কমিউনিটি; জিডিজি ঢাকা, জিডিজি সোনারগাঁও, জিডিজি বাংলা এবং উইমেন টেকমেকার।

জিডিজি সূত্র জানিয়েছে, কম্পিউটার প্রোগ্রামিংয়ের প্রাথমিক ধারনা আছে যাদের তারা এই প্রশিক্ষণ নিতে পারবেন। এই এক হাজার জনের প্রত্যেকেই শীর্ষ অনলাইন ট্রেইনিং প্রতিষ্ঠান উডাসিটির ২০০ ডলার সমমূল্যের একটি কোর্স করতে পারবেন বিনামূল্যে। ইতিমধ্যে নিবন্ধন ও নির্বাচন প্রক্রিয়া শেষ করে প্রস্তুতি শেষ হয়েছে। ২২ আগস্ট থেকে শুরু হচ্ছে এই কোর্সের কার্যক্রম।

গুগল ডেভেলপার্স গ্রুপের কমিউনিকেশন কো-অর্ডিনেটর রাহিতুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

সূত্র আরও জানিয়েছে, এই অনলাইন ট্রেনিংটিকে আরও কার্যকর করতে এক মাসের জন্য আয়োজন করা হবে স্টাডি জ্যামের। একজন মডারেটরের তত্বাবধানে প্রতিটি স্ট্যাডি গ্রুপে ৩০ জন ডেভেলপার অংশ নিবে। কোর্স কার্যক্রম অনলাইনে পরিচালিত হলেও, কোর্স সংক্রান্ত সমস্যা ও সমাধান নিয়ে স্টাডি গ্রুপে সপ্তাহে একদিন আলোচনা হবে। এ ছাড়া একটি বিশেষ সুযোগ থাকছে নতুন ডেভেলপারদের জন্য। এদের মধ্য থেকে কয়েকজনকে স্বনামধন্য প্রযুক্তি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপের সুযোগ করে দেওয়া হবে।

 

আরও পড়ুন: দেশে ১০০০ অ্যান্ড্রয়েড ডেভেলপার তৈরি করবে গুগল

কার্যক্রম সম্পর্কে গুগল ডেভেলপার গ্রুপ ঢাকার ম্যানেজার ও এই প্রজেক্টের প্রধান সমন্বয়ক আরিফ নিজামী বলেন, “বাংলাদেশে এখন কম্পিউটার প্রোগ্রামিংয়ে অনেকেই খুব ভালো করছে। সেই তুলনায় মোবাইল ফোনের প্লাটফরমের জন্য নতুন ডেভেলপার তৈরি হচ্ছে না। কিন্তু প্রযুক্তি বিশ্বে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে মোবাইল অ্যাপসহ অ্যান্ডয়েড প্লাটফরমে আমাদেরকে আরও সক্রিয় হতে হবে। আর এজন্যই আমাদের এই আয়োজন।”

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন