গুগলের চেয়েও নিখুঁত সার্চ ইঞ্জিন তৈরি করেছে ভারতীয় বংশোদ্ভূত কিশোর

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// গুগলকে টেক্কা দিল ষোল বছরের ভারতীয় বংশোদ্ভূত কিশোর। এমন একটি পার্সোনালাইজড সার্চ ইঞ্জিন তৈরি করে ফেলল কানাডা নিবাসী অনমোল টুকরেল যেটি গুগলের সার্চ ইঞ্জিনের থেকেও ৪৭% বেশি নিখুঁত এবং গড়ে পৃথিবীর সব সার্চ ইঞ্জিনের থেকে যা ২১% বেশি নিখুঁত।

গুগলেরই বিজ্ঞান মেলায় অনলাইনে ১৩ থেকে ১৮ বছরের পড়ুয়াদের জন্য একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। এই প্রতিযোগিতার জন্যই সার্চ ইঞ্জিনটি ডিজাইন করে আনমোল।

মাত্র কিছুদিন আগেই নিজের টেন্থ গ্রেড ক্লিয়ার করেছে আনমোল। মাত্র কয়েক মাসেই এই সার্চ ইঞ্জিনটি ডিজাইন করে ফেলেছে এই কিশোর। ইঞ্জিনটা কোড করতে সময় নিয়েছে ৬০ ঘণ্টা।

একটি দৈনিককে আনমোল জানিয়েছে ‘পের্সোনালাইজড সার্চ স্পেসে কিছু করতে চাইছিলাম। কিন্তু তারপর ভেবে দেখলাম কাজটাতো ইতিমধ্যেই গুগল করে ফেলেছে। তাই ভাবলাম পরবর্তী লেভেলে একে নিয়ে যাওয়ার চেষ্টা করি।

১ জিবি ফ্রি স্পেস সহ একটি সাধারণ কম্পিউটার, পাইথন ল্যাঙ্গুয়েজ ডেভলপমেন্ট এনভায়রনমেন্ট, একটি স্পিড শাটার প্রোগ্রাম, গুগল অ্যাকসেস এবং  নিউইয়র্ক টাইমস। এই কম্বিনেশনেই কেল্লাফতে। গুগলের থেকেও এফিসিয়েন্ট সার্চ ইঞ্জিন তৈরি করে ফেলেছে আনমোল।

গুগল সার্চের ক্ষেত্রে ইউসারের লোকেশন ও ব্রাউসিং  হিস্ট্রির উপর জোর দেয়। আনমোলের সার্চ ইঞ্জিন এই দু’টির সঙ্গেই বোঝার চেষ্টা করেছে সার্চ সাবজেক্টের কনটেক্সট ও মানেও। যার জেরেই সে মাত দিয়েছে গুগলকেও।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন