বাংলাদেশের নতুন সার্চ ইঞ্জিন ‘চরকি’

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// পিপীলিকা ডটকমের (www.pipilika.com) পর বাংলাদেশ থেকে তৈরি হলো তথ্য খোঁজার আরেকটি ওয়েবসাইট বা সার্চ ইঞ্জিন চরকি ডটকম। মূলত নিজের ভাষায় ইন্টারনেট ব্যবহারকারীদের সার্চ ইঞ্জিন সেবা দিতে চালু হয়েছে এই চরকি (www.chorki.com)।

স্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান চরকি লিমিটেডের উদ্যোগে চালু হয়েছে এ সার্চ ইঞ্জিন। এর পৃষ্ঠপোষকতায় রয়েছে মালয়েশিয়াভিত্তিক ভিসি মাইন্ড ইনিশিয়েটিভ কোম্পানি। বাংলাদেশে বাণিজ্যিকভাবে চালু হওয়া এ সার্চ ইঞ্জিনের নানা বিষয় সম্প্রতি এক আয়োজনের মাধ্যমে তুলে ধরেন এর নির্মাতারা।

‘সার্চ বাংলাদেশ’ স্লোগানে চালু হওয়া এ সার্চ ইঞ্জিনে প্রত্যেক পণ্যভিত্তিক আলাদা ফলাফল পাওয়া যাচ্ছে। চরকির সহপ্রতিষ্ঠাতা ও প্রধান কারিগরি কর্মকর্তা রাশেদ মোসলেম প্রথম আলোকে জানান, চরকি প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে এই সার্চ ইঞ্জিনকে আরও উন্নত করতে। বর্তমানে দুই লাখের বেশি পণ্য চরকির প্রোডাক্ট সার্চ ইঞ্জিনে পাওয়া যাচ্ছে। পাশাপাশি প্রায় ১৫০টি ই-কমার্স ওয়েবসাইট থেকে পণ্য পাওয়া যাচ্ছে চরকি সার্চ ইঞ্জিনে।

বাংলা ও ইংরেজি শব্দের মধ্যে পার্থক্য দূর করতে দুই ভাষার জন্য একই ফলাফল দেখানোর পাশাপাশি সংবাদ খোঁজার ক্ষেত্রে ৩০টির বেশি সংবাদভিত্তিক ওয়েবসাইট থেকে প্রায় চার লাখ সংবাদ ও নিবন্ধ এখন চরকি সার্চ ইঞ্জিনে পাওয়া যাচ্ছে এবং এই সংখ্যা প্রতিদিনই বাড়ছে বলে জানিয়েছেন চরকির সদস্যরা।
এখন ইন্টারনেটে চরকি ডটকমের পরীক্ষামূলক সংস্করণ ব্যবহার করা যাচ্ছে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন