"দুঃখিত" ছাড়া কিছুই খুঁজে পায় না "পিপীলিকা ডটকম"

3

মাহাবুব মাসফিক, টেকজুম ডটটিভি// বাংলা ভাষার প্রথম সার্চ ইঞ্জিন ‘পিপীলিকা’ (www.pipilika.com) এ ”দুঃখিত, আপনার অনুসন্ধানের কোন ফলাফল পাওয়া যায় নি!” বাক্য ছাড়া আর কিছুই খুঁজে পাওয়া যায় না।

বাংলাদেশী প্রথম সার্চ ইঞ্জিন পিপীলিকা ডটকমে (www.pipilika.com) কোন তথ্যই খুঁজে পাওয়া না যাওয়ার বিষয়টি অবাক হওয়ার বিষয় হলেও সত্য। সাইটটির হোম পেজে সার্চ বক্সে বাংলাতে “বাংলাদেশ” লিখে সার্চ দিলে

দুঃখিত, আপনার অনুসন্ধানের কোন ফলাফল পাওয়া যায় নি!

আপনি “বাংলাদেশ” নিয়ে অনুসন্ধান করেছিলেন, কিন্তু আমরা উপযুক্ত কোন তথ্য খুজে পাই নি।
যা করতে পারেন…

বাংলায় লেখার চেষ্টা করুন
বানান ভুল আছে কিনা দেখুন
ভিন্ন শব্দ ব্যবহার করে অনুসন্ধান করে দেখুন
অপেক্ষাকৃত কম শব্দ ব্যবহার করে অনুসন্ধান করে দেখুন

এধরণের যেকোনও শব্দ লিখে সার্চ দিলেই একই বার্তা দেখায়। বলা যায় “দুঃখিত, আপনার অনুসন্ধানের কোন ফলাফল পাওয়া যায় নি!” ছাড়া কোনও শব্দই পাওয়া যায় না এই সার্চ ইঞ্জিনে।

সাইটটির হোম পেজে সার্চ বক্সে বাংলাতে ‘বাংলাদেশ’ লিখে সার্চ দিলে বলছে ‘অনুসন্ধানের কোন ফলাফল পাওয়া যায় নি!’।

pipilika-techzoom
এমন অবস্থায় চোখ কপালে ওঠার উপক্রম। ভাবলাম বাংলা র্সাচে কোন সমস্যা হচ্ছে। ইংরেজিতে সার্চ করার চেষ্টা করলাম। লিখলাম-bangladesh। কিন্তু হায়! অবাক না হয়ে পারলাম না। বছলে-Sorry! No result found for your search query

pipilika-techzoom.tvএমন অবস্থা মনে হলো ‘বাংলাদেশ’ সম্পর্কে কোন তথ্য নেই বলেই একথা বলছে। তাই বর্তমানে সবচেয়ে জনপ্রিয় শব্দ ‘স্মার্টফোন’ লিখে বাংলা ও ইংরেজি সার্চ দিলাম। কিন্তু একই মেসেজ দিলো। এবার সত্যই চোখ বড় বড় হয়ে গেল।

সাইটটি নিচের দিকে দেখা গেল এর পরিচিতি-পিপীলিকা কি?
সেখানে যা লেখা রয়েছে তা ছবি আকারে দেয়া হলো-

pipilika-techzoom.tv 1

তবে বাংলাদেশী প্রথম সার্চ ইঞ্জিন পিপীলিকা ডটকম ‘বাংলাদেশ’ কিংবা গুগলকে না চিনলেও বিশ্বের সর্বাধিক পরিচিত ও জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল কিন্তু ঠিকই ‘পিপীলিকা’ কে চিনেছে। গুগলে বাংলাতে ‘পিপীলিকা’ লিখে সার্চ দিতে পাওয়া গেল তার সকল তথ্য। গুগল বলছে-পিপীলিকা বাংলাদেশের প্রথম এবং একমাত্র সার্চ ইঞ্জিন যা বাংলা ও ইংরেজী দুই ভাষাতেই কাজ করতে সক্ষম। এই উন্মুক্ত ওয়েব সার্ভিসটি সারা দেশের সাম্প্রতিক গ্রহণসাধ্য তথ্য অনুসন্ধান করতে সহায়তা করে। ইত্যাদি ইত্যাদি।

pipilika-techzoom

pipilika-techzoom

শুধু গুগল নয় ‘পিপীলিকা’ শব্দটি সার্চে অনেক পত্রিকায় প্রকাশিত নিউজও দেখা যাচ্ছে। বহু নিউজ সাইট ‘পিপীলিকা’ কে খুঁজে পেলেও পিপীলিকা ডটকম তাদেরকে খুঁজে পাচ্ছে না।

উল্লেখ্য, জিপি আইটি এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর যৌথ উদ্যোগে চালু হয় বাংলাদেশী প্রথম সার্চ ইঞ্জিন ‘পিপীলিকা’ (www.pipilika.com)। বাংলা নববর্ষের (১৪ এপ্রিল ২০১৩) ঠিক আগের দিন (১৩ এপ্রিল ২০১৩) চৈত্রসংক্রান্তির রাতে রাজধানীর রূপসী বাংলা হোটেলে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে বাংলাভাষার প্রথম সার্চ ইঞ্জিনটি। ঢাক ঢোল পিটিয়ে ঘটা করে সবার জন্য উন্মোচন করা হলেও এটাতে তেমন কোন আপডেট তো নেই বরং লিপুপ্তির পথে বলা চলে।

এছাড়া সাইটটির লোগো পরিবর্তন করা হয়েছে দেখা যাচ্ছে। এ তথ্য কেউ জানে না। সম্ববত লোগোটি বাংলা নববর্ষ উপলক্ষ্যে দেয়া হয়েছি। যা এখনও বিদ্যমান।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন