নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// অনলাইন লেনদেনের নিরাপত্তা নিশ্চিত করতে ও প্রতারণা ধরতে সেমিনারের আয়োজন করেছে সিটিও ফোরাম বাংলাদেশ।

বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট ভবনে দিনব্যাপী এই সেমিনার অনুষ্ঠিত হবে।

আইটি নিরাপত্তা এবং জালিয়াত সনাক্তকরণ : বাংলাদেশে ডিজিটাল লেনদেনের নিরাপত্তা নিশ্চিতকরণ’ শিরোণামে এই সেমিনারের সহ-আয়োজক হিসেবে রয়েছে বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)।

সোমবার সেমিনার আয়োজন উপলক্ষে এক সংবাদ সম্মেলনে সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার বলেন, অনলাইন ব্যবসা বাড়ার সাথে সাথে ব্যাংকিং খাতে অনলাইন লেনদেনও বাড়ছে। বিগত কয়েক দশকে বিশ্বে অনলাইন লেনদেন বেড়ে যাওয়ায় এর নিরাপত্তার দিকটি সবাইকে ভাবিয়ে তুলছে। তথপ্রযুক্তির উন্নতির সাথে সাথে ক্রেডিট কার্ড জালিয়াতিসহ অনলাইন লেনদেনের ঝুঁকিও বেড়েছে। তাই এ সম্পর্কে সচেতনতা তৈরি ও প্রস্তুতি গ্রহণ জরুরি।

তিনি বলেন, নিরাপদ লেনদেনের পূর্বশর্ত হলো সচেতনতা তৈরি করে জালিয়াত চক্রের ফাঁদে পা না দেওয়া। তাই সেমিনারের মধ্য দিয়ে গ্রাহক পর্যায়ে সচেতনতা সৃষ্টির কাজটিই করা হবে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা। বিশেষ অতিথি থাকবেন বিআইবিএম এর ডিরেক্টর জেনারেল ড. তৌফিক আহমদ চৌধুরী।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ভিসা কার্ডের ইন্ডিয়া অ্যান্ড সাউথ এশিয়ার চিফ রিস্ক অফিসার শিবকুমার শ্রীরমন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সাউথ ইস্ট ব্যাংক লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এসএম মাঈনউদ্দিন চৌধুরী, সিটিও ফোরাম বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট নওয়াদ ইকবাল, কমার্শিয়াল ব্যাংক অব সিলন পিএলসি হেড অব আইটি ড. ইজাজুল হক, সিটিও ফোরামের কার্যনির্বাহী সদস্য শ্যামা প্রসাদ ব্যাপারি।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন