স্মার্টফোনকে জীবাণুমুক্ত করবে চার্জার

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি//স্মার্টফোনের নতুন একটি চার্জার বানানো হয়েছে আমেরিকায়। বিশেষ ধরনের চার্জার যাকে এ জাতীয় চার্জারের প্রথম প্রজন্ম বলা যেতে পারে। এটি কেবল ব্যাটারিকেই চার্জ করবে না, বরং অতিবেগুনীরশ্মির ব্যবহারে স্মার্টফোনটিকেও জীবাণুমুক্ত করে দেবে।

উইতাহ-এর একটি প্রযুক্তি প্রতিষ্ঠান ‘ফোন সোপ’। এরা নতুন চার্জারটি নিয়ে কাজ করছে। প্রতিনিয়ত মোবাইল ফোন ব্যবহারে তা নানা রোগ-জীবাণুতে পূর্ণ থাকে। চার্জ দেওয়ার সময় এই জীবাণু এবং ব্যাকটেরিয়াকে মেরে ফেলবে চার্জার। এর জন্যে চার্জারে ব্যবহার করা করেছে ইউভি-সি ল্যাম্প।

ফোন সোপ চার্জারে ব্যবহৃত হয়েছে দুটো ইউভি-সি ল্যাম্প। এরা নির্দিষ্ট মাত্রার এবং তরঙ্গ দৈর্ঘ্যের অতিবেগুনীরশ্মি তৈরি করে। এই রশ্মি গোটা ফোনটিকে ঘিরে প্রদক্ষিণ করবে এবং ফোনের গায়ের সব ব্যাকটেরিয়া এবং জীবাণু মেরে ফেলবে। এগুলো আপনার আর কোনো ক্ষতি করতে পারবে না।

চার্জারে আপনার মোবাইল ফোনটি যুক্ত হওয়া মাত্রই ফোনে নোটিফিকেশন এবং অ্যালার্ম আসবে।

দারুণ এই চার্জারটির দাম পড়বে ৫৯.৯৫ মার্কিন ডলার। অধিকাংশ ফোনই এতে চার্জ করা যাবে। ফোনকে জীবণুমুক্ত করতে এর সময় লাগে মাত্র ৪ মিনিট। এর সামনের নীল রংয়ের ইনডিকেটর জানিয়ে দেবে যে আপনার স্মার্টফোনটি এখন পুরোপুরি জীবাণুমুক্ত।

এর আগে বহু গবেষণায় বলা হয়েছে যে, একটি মোবাইল ফোন যে পরিমাণ জীবাণু বহন করে তা টয়লেটেও থাকে না। ইউনিভার্সিটি অব স্যুরে-এর সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে, মোবাইলে স্ট্যাফাইলোকোকাস অরিয়াস নামের বিরল ব্যাকটেরিয়ার সন্ধানও মিলেছে। সূত্র : জিনিউজ

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন