৬ মিনিটেই চার্জ স্মার্টফোন, চলবে ৩ দিন

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// মোবাইল ফোন ব্যবহারকারীদের কাছে সবচেয়ে বেশি দুশ্চিন্তার কারণ হলো এর ব্যাটারি। স্মার্টফোন ব্যবহারকারী হলে তো কথাই নেই। তবে এবার তাদের জন্য সুখবরই এসেছে বটে। মাত্র ছয় মিনিটে চার্জ হবে স্মার্টফোনের ব্যাটারি। এ চার্জেই চলবে টানা তিন দিন।

প্রচলিত স্মার্টফোনের লিথিয়াম আয়রন ব্যাটারির তুলনায় তিনগুণ বেশি বিদ্যুৎশক্তি ধারণ করতে পারবে এই ব্যাটারি।

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) উদ্ভাবিত নতুন প্রযুক্তি ‘ইয়োক অ্যান্ড শেল’ এই সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে।

প্রতিবার চার্জ করার সময় প্রসারিত ও সঙ্কুচিত হতে থাকে লিথিয়াম আয়রন ব্যাটারির ইলেকট্রোডগুলো। সময়ের সঙ্গে সঙ্গে হ্রাস পেতে থাকে ব্যাটারিগুলোর পারফরমেন্স। এর বিপরীতে ‘ইয়োক অ্যান্ড শেল’-এর ইলেকট্রোড অ্যালুমিনিয়াম ন্যানোপার্টিকেল দিয়ে তৈরি। এর বাইরের আবরণ টাইটানিয়াম ডাই-অক্সাইডের তৈরি। ফলে বার বার চার্জ করলেও বাইরের আবরণের কোনো ক্ষতি না করেই অটুট থাকে ‘ইয়োক অ্যান্ড শেল’-এর পারফরমেন্স।

এই প্রক্রিয়ায় একদিকে ব্যাটারি যেমন আরও দ্রুত চার্জ করা যাবে, ঠিক একইভাবে দীর্ঘ সময় ওই চার্জ ধরে রাখা যাবে। বর্তমানের প্রচলিত ডিভাইসগুলোর ব্যাটারির আকারের সঙ্গে মিল রেখেই এই প্রযুক্তি ব্যবহার করে নতুন ব্যাটারি তৈরি করা সম্ভব। যার পারফরমেন্স কয়েক গুণ বেশি হবে।

এ ব্যাপারে ন্যানইয়াং টেকনোলিজ ইউনিভার্সিটি ইন সিঙ্গাপুরের কেমিক্যাল অ্যান্ড বায়োমলিকিউলার ইঞ্জিনিয়ারিং বিষয়ের সহযোগী অধ্যাপক ডেভিড লু বলেন, পরীক্ষাগারে ইয়োক-শেল পার্টিকলগুলো খুবই ভালো ফল দিয়েছে। পুরো প্রক্রিয়াটি তুলনামূলক সহজ ও ব্যবহারযোগ্য।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন