রাশিয়ায় আবারও চালু হলো উইকিপিডিয়া

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// মাদকদ্রব্য গাঁজা নিয়ে নিবন্ধ থাকায় মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া বন্ধ করে দিয়েছিল রাশিয়ার অনলাইন নিয়ন্ত্রক সংস্থা ‘রস্কোমনাদজোর’। তবে কয়েক ঘণ্টা বন্ধ থাকার পর তুমুল প্রতিবাদের মুখে আবার দেশটিতে রুশ ভাষার উইকিপিডিয়া (ru.wikipedia.org) চালু হয়েছে।

বাণিজ্যবিষয়ক সংবাদের ওয়েবসাইট বিজনেস ইনসাইডারের খবরে বলা হেয়ছে, মূলত মাদক-সংশ্লিষ্ট নিবন্ধ নিয়ে উইকিপিডিয়ার ওপর ক্ষিপ্ত হয়ে নিবন্ধ মুছে ফেলার নির্দেশ দেওয়া হয়। রস্কোমনাদজোরের দাবি ছিল, এই নিবন্ধ রাশিয়ার কনটেন্ট প্রকাশের নীতিমালা ভঙ্গ করেছে।

বিষয়টি নিয়ে উইকিপিডিয়া পরিচালনকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের জ্যেষ্ঠ যোগাযোগ কর্মকর্তা জুলিয়েট বারবারা জানিয়েছেন, যে নিবন্ধটি নিয়ে আপত্তি উঠেছে তা নিয়ম অনুযায়ী প্রয়োজনীয় পরিবর্তন ও সংশোধন করা হয়েছে। গ্রহণযোগ্য তথ্যসূত্র দেওয়া হয়েছে। বন্ধ হওয়ার পর আবার চালুর বিষয়টিকে স্বাগত জানিয়েছেন বারবারা।

উইকিপিডিয়া একটি ইন্টারনেটভিত্তিক মুক্ত বিশ্বকোষ। জনমানুষের স্বেচ্ছাশ্রমে তৈরি এই বিশ্বকোষ সমৃদ্ধ করতে আপনিও অবদান রাখতে পারেন। বিশ্বের ২৯১টি ভাষায় পরিচালিত উইকিপিডিয়ার বাংলা সংস্করণটির যাত্রা শুরু হয় ২০০৪ সালে।

উইকিপিডিয়ার মধ্যে রুশ এ সংস্করণে নিবন্ধের সংখ্যা ১০ লাখের বেশি এবং প্রতি মাসে দেখা হয় ১০০ কোটি পৃষ্ঠা।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন