অনুমোদন ছাড়াই আন্তর্জাতিক কলরেট বৃদ্ধি, পর্যবেক্ষণে বিটিআরসি

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// সোমবার (২৪ আগষ্ট) থেকে হঠাৎ করেই দেশে আন্তর্জাতিক কল টার্মিনেশন রেট বৃদ্ধি করে দিয়েছে আন্তর্জাতিক গেটওয়ে (আইজিডব্লিউ) অপারেটররা। আগে কল টার্মিনেশন রেট দেড় ডলার থাকলেও তা বৃদ্ধি করে দুই সেন্ট করা হয়েছে।

তবে সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গেছে, পুরো কাজটিই করা হয়েছে বিটিআরসি’র অনুমোদন ছাড়াই।

এ বিষয়ে বিটিআরসি’র সহকারী পরিচালক (মিডিয়া উইং) জাকির হোসেন খান জানান, “কল টার্মিনেশন রেট বৃদ্ধির খবরটি বিটিআরসি’র নজরে এসেছে। পুরো ব্যাপারটি এখন বিটিআরসি পর্যবেক্ষণ করছে।”

তিনি আরও জানান, বিটিআরসি চেয়ারম্যান বর্তমানে দেশের বাইরে থাকায় এখনই এ বিষয়ে কোন সিদ্ধান্ত হচ্ছে না। তবে তিনি দেশে ফিরলেই এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

বিটিআরসি চেয়ারম্যান সুনীল কান্তি বোস বর্তমানে ভারতে অবস্থান করছেন। সাথে আছেন বিটিআরসি সচিব সারোয়ার আলম। ভারতের টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (ট্রাই) পরিদর্শন করতে তাদের এই ভারত সফর।

সরকারি হিসাবে, বিদেশ থেকে বৈধভাবে বাংলাদেশে প্রতিদিন গড়ে ১০ কোটি ৫০ লাখ মিনিট কল আসে। নিয়ম অনুযায়ী, প্রতি এক মিনিট কল থেকে যে আয় হয়, তার ৪০ শতাংশ বিটিআরসি, ১৭ দশমিক ৫ শতাংশ ইন্টার কানেকশন এক্সচেঞ্জ (আইসিএক্স), ২২ দশমিক ৫ শতাংশ মোবাইল অপারেটর আর বাকি ২০ শতাংশ আইজিডব্লিউ কোম্পানিগুলো পেয়ে থাকে।

কল রেট দেড় সেন্ট থেকে বেড়ে দুই সেন্ট হলে প্রতিদিন বাড়তি আয় হবে ৫ লাখ ৩০ হাজার মার্কিন ডলার বা চার কোটি ২৪ লাখ টাকা (প্রতি ডলার ৮০ টাকা হিসাবে)। এই হিসাবে প্রতি মাসে বাড়তি আয় হবে ১২৭ কোটি ২০ লাখ টাকা, আর বছরে তা দাঁড়াবে ১ হাজার ৫২৬ কোটি টাকা। আয় ভাগাভাগির স্বাভাবিক নিয়মটি প্রযোজ্য হলে ৪০ শতাংশ হিসাবে সরকার এক বছরে পাবে ৬১০ কোটি টাকা। বাকি টাকার ১৭ দশমিক ৫ শতাংশ হিসাবে আইসিএক্স অপারেটর পাবে ২৬৭ কোটি টাকা, মোবাইল অপারেটররা পাবে ৩৪৩ কোটি টাকা আর বাকি ৩০৫ কোটি টাকা আইজিডব্লিউ অপারেটরদের পাওয়ার কথা।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন