ইন্টেলের কোর আই৭ স্কাইলেক প্রসেসরে রেকর্ড

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// আসছে ইন্টেলের ষষ্ঠ প্রজন্মের স্কাইলেক প্রসেসর। আর ইতোমধ্যেই প্রযুক্তি বাজারে বেশ সাড়া ফেলেছে ইন্টেলের নতুন প্রযুক্তির স্কাইলেক আর্কিটেকচারের এই প্রসেসরটি। সম্প্রতি হংকংয়ের একজন প্রফেশনাল ওভারক্লকার ‘কুই লাম’ ইন্টেলের কোর আই৭-৬৭০০ সিরিজের এই চিপটিকে ওভারক্লকের মাধ্যমে নতুন ওয়ার্ল্ড রেকর্ড তৈরি করেছেন এবং দাবী করছেন সমগ্র ইন্টেল সিরিজের প্রসেসরগুলোর মধ্যে এটাই সর্বোচ্চ স্পীড।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট কিটগুরু থেকে পাওয়া এক তথ্যমতে, হংকংয়ের ঐ প্রফেশনাল ওভারক্লকার ইন্টেলের স্কাইলেক প্রযুক্তির কোর আই৭-৬৭০০ সিরিজের স্যাম্পল প্রসেসরটিকে ওভারক্লকের মাধ্যমে ৬৯৯৮.৮৮ মেগাহার্জ ফ্রিকোয়েন্সিতে কাজ করাতে সক্ষম হন। যা কিনা প্রসেসরটির সাধারণ স্পীডের তুলনায় ৭৪.৯% বেশি।

intel-core-i7-skylake-7ghz-over-clock-techzoom

আর এ ধরণের স্পীড অর্জন করতে ‘কুই লাম’ প্রসেসরটির ৪টি কোরের মধ্যে ৩টি কোর বন্ধ করে দেন এবং এর হাইপার-থ্রেডিং টেকনোলোজির সাহায্য নেন। এছাড়াও প্রসেসরটির ভোল্টেজ ১.২ থেকে বাড়িয়ে ১.৮৮৮ ভোল্টে নিয়ে যান। সিস্টেমের মেইনবোর্ড হিসেবে তিনি ব্যবহার করেন Asrock Z170 ওসি ফরমুলার মাদারবোর্ডটি। ১৩০০ ওয়াটের পাওয়ার সাপ্লাইয়ের সাথে র‍্যাম হিসেবে তিনি ব্যবহার করেন G. Skill Ripjaws 4 DDR4 RAM। আর কুলিং সিস্টেম হিসেবে ব্যবহার করেন লিকুইড নাইট্রোজেন।

যেখানে একজন প্রফেশনাল ওভারক্লকার প্রসেসরটিকে ওভারক্লকের মাধ্যমে প্রায় ৭ গিগাহার্জ গতিতে নিতে সক্ষম হন সেখানে প্রসেসরটির বাণিজ্যিক ভার্সনটি নূন্যতম ৫ গিগাহার্জ গতি তুলতে পারবে কি পারবে না সেটাই এখন দেখার বিষয়।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন