নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// চলতি মাসের ২৯ তারিখ (শনিবার) সুপারমুন। সেদিন চাঁদ অবস্থান করবে পৃথিবীর খুব কাছে। সুপারমুন আসলে কী?
যখন নতুন চাঁদ সমানুপাতিক হারে পৃথিবীর কাছাকাছি অবস্থান করে তখন একে সুপারমুন বলে।

চাঁদের সঙ্গে পৃথিবীর গড় দূরত্ব দুই লাখ ৩৮ হাজার মাইল বা তিন লাখ ৮২ হাজার নয়শো কিলোমিটার। তবে সুপারমুনের সময় চাঁদের কেন্দ্র থেকে পৃথিবীর কেন্দ্রের দূরত্ব থাকে দুই লাখ ২৪ হাজার আটশো ৩৪ মাইল বা তিন লাখ ৬১ হাজার আটশো ৩৬ কিলোমিটারের মধ্যে।

চলতি বছর মোট ছয়টি সুপারমুন রয়েছে। এর মধ্যে তিনটি সুপারমুন পার হয়ে গেছে বছরের শুরুর দিকে। জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চ মাসে দেখা দিয়েছিল তিনটি সুপারমুন। বাকি আরও তিনটি সুপারমুন ২৯ আগস্ট, ২৮ সেপ্টেম্বর ও ২৭ অক্টোবরে দেখা যাবে।

Chad_1_598502248

২৯ আগস্ট সার্বজনীন সমন্বিত সময় (ইউনিভার্সাল টাইম কোঅর্ডিনেটেড) ১৮ টা বেজে ৩৫ মিনিটে দেখা যাবে আসন্ন চতুর্থ সুপারমুন। পূর্ণ এ চাঁদকে সুপারমুন বলার আরও একটি কারণ হলো, এসময় চাঁদ অন্য সময়ের তুলনায় ১৪ শতাংশ বড় ও ৩০ শতাংশ উজ্জ্বল হয়।

পরবর্তী ২৮ সেপ্টেম্বরে হবে এ বছরের সবচেয়ে নিকটবর্তী সুপারমুন। এসময় পৃথিবী থেকে চাঁদের দূরত্ব হবে দুই লাখ ২১ হাজার সাতশো ৫৪ মাইল বা তিন লাখ ৫৬ হাজার আটশো ৯৬ কিলোমিটার।
একই সঙ্গে এই চাঁদ পূর্ণ চন্দ্রগ্রহণের আয়োজন করবে। আর এটিই হবে ২০১৫ সালের রক্তিম চন্দ্রগ্রহণের শেষপর্ব। বছরের প্রথম রক্তিম চন্দ্রগ্রহণ হয়েছিল এপ্রিলের ১৫ তারিখ।

বছরের শেষ সুপারমুনটি দেখা যাবে ২৭ অক্টোবর সার্বজনীন সমন্বিত সময় ১২টা বেজে পাঁচ মিনিটে।
তথ্যসূত্র: ইন্টারনেট।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন