ফরেনসিক ল্যাব প্রতিষ্ঠায় সহায়তা দেবে চীন

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// ডিজিটাল ফরেনসিক ল্যাব প্রতিষ্ঠায় সহায়তা চীন সহযোগিতা করবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। এখন চীন সফরে রয়েছে তিনি। দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা ও হুয়াইয়ের বিশেষ আমন্ত্রণে চীনে গেছেন তিনি। তাঁর সঙ্গে রয়েছেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক আশরাফুল ইসলাম।

এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, গতকাল ২৭ আগস্ট চীনের তথ্যপ্রযুক্তি মন্ত্রী মি. ওয়াংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন প্রতিমন্ত্রী। সেখানে দ্বিপক্ষীয় বৈঠক হয়। বৈঠকে চীনের অর্থায়নে গৃহীত ও পরিচালিত (সফট লোনের মাধ্যমে) বিদ্যমান বিভিন্ন প্রকল্পের অগ্রগতি এবং আগামী অর্থবছরে গৃহীত বিভিন্ন প্রকল্প নিয়ে আলোচনা হয়। বৈঠকে প্রতিমন্ত্রী বাংলাদেশ সরকারের ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট-২০১৫ প্রণয়নে এবং ডিজিটাল ফরেনসিক ল্যাব প্রতিষ্ঠায় চীনের সহযোগিতা চান।

প্রতিমন্ত্রী এক্সিম ব্যাংক, চায়নার ভাইস-প্রেসিডেন্ট মি. লিওর সঙ্গে পৃথক বৈঠক করেন।

টিয়ার-৪ ডেটা সেন্টার স্থাপন প্রকল্পে এক্সিম ব্যাংক কর্তৃপক্ষ ১৫৪ মিলিয়ন মার্কিন ডলার অর্থ বরাদ্দ দিয়েছে। এ ছাড়া ইনফো সরকার-৩, এস্টাবলিশিং ডিজিটাল কানেকটিভিটি প্রকল্পের লোন এগ্রিমেন্ট দিয়েছে ব্যাংকটি।

চীন সফরে রেলওয়ে ইন্টারন্যাশনাল গ্রুপ (সিআরআইজি), হুয়াই, জেডটিইর প্রধান কার্যালয় পরিদর্শন করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন