২৯ আগস্ট ঢাকায় শিশুদের বিজ্ঞান কংগ্রেস

0

২৯ আগস্ট ঢাকায় শুরু হচ্ছে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৪। দ্বিতীয়বারের মতো আয়োজিত এ কংগ্রেস শেষ হবে ৩০ আগস্ট। আগারগাঁওয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে চলবে এ আয়োজন। প্রথম দিনে থাকছে বিজ্ঞানবিষয়ক নানা প্রকল্প ও পোস্টার প্রদর্শনী, নিবন্ধ উপস্থাপন, রোবট ও চালকবিহীন বিমান (ড্রোন) প্রদর্শন, বিজ্ঞানবিষয়ক বইয়ের মেলা ইত্যাদি। সমাপানী দিনে থাকছে পুরস্কার বিতরণী। গতকাল মঙ্গলবার ঢাকায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ সম্পর্কে বিস্তারিত জানানো হয়।

কংগ্রেসের নানা বিষয় তুলে ধরেন কংগ্রেসের আহ্বায়ক ফারসীম মান্নান মোহাম্মদী। তিনি বলেন, ‘বিজ্ঞান শিক্ষার্থীদের জন্য দরকার বৈজ্ঞানিক পদ্ধতির ওপর আগ্রহী করে তোলা। শিশু-কিশোরদের বিজ্ঞানের প্রতি অনুরাগী ও বিজ্ঞানের মূল রীতিনীতির ওপর আগ্রহী করে তুলতে দ্বিতীয়বারের মতো আয়োজন করা হয়েছে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস।’ সংবাদ সম্মেলনে বক্তব্য দেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের বিপণন বিভাগের প্রধান আজম খান, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির (এসপিএসবি) সহসভাপতি মুনির হাসান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত মে থেকে জুলাই পর্যন্ত সারা দেশে এক হাজার স্কুলে প্রচারণা চালানো হয়। পরবর্তী সময়ে ১০৪টি স্কুলের প্রায় ১২ হাজার শিক্ষার্থীদের মধ্যে চালানো হয় প্রচারণা কার্যক্রম। তিনটি বিভাগে তিনটি বিষয়ে ব্যক্তিগত ও দলীয়ভাবে শিক্ষার্থীরা অংশ নেবে। কংগ্রেসে ১৬৩টি প্রকল্প, ১১১টি প্রবন্ধ ও ৭৬টি পোস্টার প্রদর্শিত হবে। কংগ্রেস থেকে সেরা ৬০ জন শিক্ষার্থীকে নিয়ে ঢাকায় দ্বিতীয় জগদীশ বসু বিজ্ঞান ক্যাম্প অনুষ্ঠিত হবে।
বিজ্ঞান কংগ্রেসের আয়োজক এসপিএসবি, সহ-আয়োজক বিএফএফ। আয়োজনে সহযোগিতা করছে বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। এ আয়োজনের মূল পৃষ্ঠপোষক ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক। সহযোগী হিসেবে রয়েছে কিশোর আলো, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, রকমারি ডটকম ও জিরো টু ইনফিনিটি।

বিস্তারিত www.cscongress.org৷

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন