যাচ্ছে আইফোন ৫ সি, আসছে ৬ এস

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// ৯ সেপ্টেম্বর অ্যাপলের নতুন পণ্য ঘোষণা দেওয়ার অনুষ্ঠান। এ অনুষ্ঠান ঘিরে বাজারে নতুন আইফোন আসার খবর যেমন ছড়িয়েছে তেমনি সাশ্রয়ী মূল্যের আইফোন ৫সি’কে বিদায় জানানোর খবরও আলোচনার তুঙ্গে। প্রযুক্তি-বিষয়ক ওয়েবসাইট নাইনটুফাইভম্যাক এক খবরে জানিয়েছে, একদিকে নতুন আইফোনের ঘোষণা দেবে অ্যাপল, আবার অন্যদিকে আইফোন ৫সি তৈরিও বন্ধ করে দেবে।

উন্নয়নশীল দেশগুলোতে যারা প্রথমবার আইফোন ব্যবহার করবেন এমন ব্যবহারকারীদের কথা মাথায় রেখেই ৫সি মডেলের ফোনটি এনেছিল অ্যাপল। ফোর্বসের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত দুই কোটি ৪০ লাখ ইউনিট বিক্রি হয়েছে এ ফোনটির। বাজারে আশানুরূপ সাড়া জাগাতে পারেনি বলে অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুককেও এর জন্য সমালোচনা সইতে হয়েছে।

২০১৪ সালের প্রথম তিন মাসে বার্ষিক আয় ঘোষণার সময় আইফোন ৫ এসের তুলনায় ৫সি ফোনটি প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছিল বলে জানিয়েছেন টিম কুক।

আরও পড়ুন: আইফোনের জীবণ বৃত্তান্ত

২০১৩ সালে আইফোন ৫ এস ও ৫সি মডেলের দুটি আইফোন বাজারে এনেছিল অ্যাপল। আইফোন ৫সির কাঠামো তৈরি করা হয়েছিল পলিকার্বনেট নামের বিশেষ প্লাস্টিক দিয়ে।

প্রযুক্তি-বিষয়ক বিভিন্ন ওয়েবসাইটের খবর হচ্ছে-৯ সেপ্টেম্বর বাজারে নতুন আইফোন উন্মুক্ত করবে অ্যাপল। কিন্তু সে আইফোনের মডেল কী হবে তা নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। কেউ বলছেন, অ্যাপলের নতুন আইফোনের নাম হবে ৬ এস, আবার কেউ বলছেন আইফোন ৭।

গত বছরের ৯ সেপ্টেম্বর আইফোন ৬ ও আইফোন ৬ প্লাস উন্মুক্ত করেছিল অ্যাপল। এ ছাড়াও এর আগের তিন বছরে সেপ্টেম্বরের শুরু থেকে মাঝামাঝি সময় পর্যন্ত ফোনের ঘোষণা এসেছে অ্যাপলের কাছ থেকে।

এদিকে, বাজার-বিশ্লেষকেরা ধারণা করছেন, ৯ সেপ্টেম্বরে শুধু নতুন আইফোন নয় সঙ্গে নতুন অ্যাপল টিভি এবং আইপ্যাড প্রোর ঘোষণাও দিতে পারে অ্যাপল। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইটগুলো বিভিন্ন সূত্র ব্যবহার করে নতুন আইফোন, আইপ্যাড ও অ্যাপল টিভির তথ্য জানালেও অ্যাপল আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য জানায়নি।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন