‘রোবো ব্রেইন’ শিখবে ইন্টারনেটে থেকে

0

টেকজুম ডটটিভি// ইন্টারনেট থেকে বিভিন্ন কাজের কৌশল রপ্ত করতে পারবে এমন একটি ‘রোবটিক মস্তিষ্ক’ তৈরি করেছে মার্কিন গবেষকরা। শাপাশি অন্য রোবটদের নিজের শেখা কৌশলগুলো শেখাতে পারে ‘রোবো ব্রেইন’।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের করনেল, ব্রাউন, ক্যালিফোর্নিয়া ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জোট বেঁধে কাজ করছেন ‘রোবো ব্রোইন’ নিয়ে। গবেষকদের সহযোগিতা করছে মাইক্রোসফট ও গুগলের মতো একাধিক প্রতিষ্ঠান।

সাধারণ মানুষের মতোই ইন্টারনেট থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করতে এবং কাজের কৌশল রপ্ত করতে পারে রোবো ব্রেইন।

ইউটিউব বা অন্যান্য শিক্ষামূলক সাইট থেকে ভিডিও টিউটোরিয়াল, ছবি বা ইউজার ম্যানুয়াল পর্যবেক্ষণের মাধ্যমে বিভিন্ন কাজের কৌশলগুলো রপ্ত করতে পারে রোবো ব্রেইন।

জুলাই মাস থেকেই রোবো ব্রেইন তার শিক্ষাকার্যক্রম শুরু করে দিয়েছে বলেই জানিয়েছেন সংশ্লিষ্ট গবেষকরা। এর মধ্যেই ১০ কোটি ছবি, ১ লাখ ২০ হাজার ইউটিউব ভিডিও, ১০ কোটি ইউজার ম্যানুয়াল ও হাও-টু ডকুমেন্ট পর্যবেক্ষণ করেছে রোবটটি।

বিশ্বব্যাপি রোবটদের দৈনন্দিন কাজে সহযোগিতা করাই রোবো ব্রেইন তৈরির মূল উদ্দেশ্য বলে জানিয়েছেন সংশ্লিষ্ট গবেষকরা। রোবো ব্রেইনের শেখা সব কৌশলগুলো নিয়ে একটি সংগ্রহশালা তৈরি করা হবে। প্রকল্পটির নিয়ে কর্মরত গবেষক করনেল ইউনিভার্সিটির অধ্যাপক আসুতোস সাক্সেনা জানিয়েছেন নতুন কোনও পরিস্থিতির সম্মুখীন হলে বিশ্বের যে কোনও রোবট সেই সংগ্রহশালা থেকে সমাধান পাবে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন