অনুষ্ঠিত হলো আইটি নিরাপত্তা এবং জালিয়াত সনাক্তকরণ সেমিনার

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// সাইবার নিরাপত্তা ও জালিয়াতি রোধে করনীয় সর্ম্পকে জনগণকে অবহিত করতে সম্প্রতি রাজধানীতে একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সিটিও ফোরাম বাংলাদেশ ও বিবি আইএম যৌথভাবে সেমিনারটির আয়োজন করে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা এবং বিশেষ অতিথি হিসেবে বিআইবিএমের ডিরেক্টর জেনারেল ড. তৌফিক আহমদ চৌধুরী।

বিগত কয়েক দশক ধরে অর্থ পরিশোধ সেবার মাধ্যম হিসেবে ‘ডিজিটাল পেমেন্ট’ বিশ্বজুড়ে সমাদৃত হয়ে আসছে। কিন্তু বিশ্বজুড়ে এই সেবা পদ্ধতির উন্নয়নরে ক্ষেত্রে এর নিরাপত্তার প্রশ্নটি মূল বিবেচ্য হয়ে দাঁড়িয়েছে। এই পরিস্থিতিতে বাংলাদেশ প্রেক্ষাপটে করণীয় বিষয় কী হতে পারে- তা জানতেই মূলত এই সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন সিটিও ফোরাম বাংলাদেশের প্রেসিডেন্ট তপন কান্তি সরকার এবং ‘আইটি সিকিউরিটি অ্যান্ড ফ্রড ডিটেকশন নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চিফ রিস্ক অফিসার, ইন্ডিয়া অ্যান্ড সাউথ এশিয়া, ভিসা শিবকুমার শ্রীরমন।

সিটিও ফোরাম বাংলাদেশের প্রেসিডেন্ট তপন কান্তি সরকারের সঞ্চালনায় একটি প্যানেল ডিসকাশন ও প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করেন ভিসা’র চিফ রিস্ক অফিসার ইন্ডিয়া ও সাউথ এশিয়া শিবকুমার শ্রীরমন, সাউথ ইস্ট ব্যাংক লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এস এম মইনুদ্দিন চৌধুরী, সিটিও ফোরাম বাংলাদেশ এর ভাইস-প্রেসিডেন্ট নওয়েদ ইকবাল, কমার্সিয়াল ব্যাংক অব সিলন পিএলসি এর হেড অব আইটি ড. ইজাজুল হক এবং বিআইবিএম এর সহযোগী অধ্যাপক মো. মাহবুবুর রহমান আলম।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন