গেজেট অ্যান্ড গিয়ারে অভিযান: দেড় কোটি টাকার অবৈধ হ্যান্ডসেট জব্দ

0

দামী মোবাইল হ্যান্ডসেট আমদানিকারক গেজেট অ্যান্ড গিয়ার থেকে চার শতাধিক অবৈধ হ্যান্ডসেট উদ্ধার করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। এগুলোর মধ্যে স্যামসাং, নকিয়া,  সনি এক্সপেরিয়া,  ব্ল্যাকবেরি ও মটোরোলার মতো নামকরা ব্র্যান্ডের হ্যান্ডসেট রয়েছে।

বৃহস্পতিবার দুপুরে গেজেট অ্যান্ড গিয়ারের বনানী ১১ এবং গুলশান অ্যাভিনিউয়ের শোরুমে অভিযান চালিয়ে হ্যান্ডসেটগুলো জব্দ করা হয়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক মো. মইনুল খান জানান, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিটির (বিটিআরসি) অনুমোদন সংক্রান্ত কাগজপত্র ছাড়া শুল্ক না দিয়েই হ্যান্ডসেটগুলো চোরাইপথে আমদানি করে বিক্রি করা হচ্ছিল।

এছাড়া হ্যান্ডসেটগুলোর বেশিরভাগই ক্লোন বা নকল। সেটগুলোর সঙ্গে কোনো ওয়ারেন্টি বা গ্যারেন্টি দেওয়া হয় না। এসব সেট বিক্রি করে গ্রাহকদের সঙ্গে প্রতারণা করা হচ্ছিল বলেও জানান তিনি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, জব্দ হওয়া মোবাইল হ্যান্ডসেটগুলোর আইএমইআই নম্বরগুলো রেজিস্টার্ড নয়। এজন্য আইন-শৃঙ্খলা বাহিনী এগুলো ট্রেস করতে পারে না, যা জাতীয় নিরাপত্তার জন্য হুমকিও হতে পারে।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক মো. মইনুল খান বলেন, জব্দ হ্যান্ডসেটগুলোর মূল্য দেড় কোটি টাকারও বেশি। এগুলো ঢাকা কাস্টমস বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। চোরাইপথে মোবাইল আমদানির জন্য গেজেট অ্যান্ড গিয়ারের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে বলেও তিনি জানান।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন