বন্ধ হয়ে যাচ্ছে প্রথম আলো ব্লগ

0

বাংলাদেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের জনপ্রিয়তা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে বলে জনপ্রিয়তা কমছে বাংলা ব্লগ সাইটগুলোর। এমন একটি কারণ দেখিয়ে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাচ্ছে দেশের শীর্ষ দৈনিক পত্রিকার প্রথম আলোর অনলাইন ব্লগসাইট। ২০০৯ সালের ২৩ অক্টোবর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছিল প্রথম আলো ব্লগ। দীর্ঘ পাঁচ বছর পথ চলার পর কর্তৃপক্ষ এটি বন্ধের সিদ্ধান্ত নিয়ে একটি ব্লগ পোষ্ট করেছে।

ব্লগে জানানো হয়েছে, বর্তমানে দ্রুতগতিতে সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার বাড়ছে। একই সঙ্গে অনলাইন সংবাদমাধ্যমেও অনেকেই অংশ নিচ্ছেন। এগুলো সত্যিকার অর্থেই বেশ উৎসাহজনক এবং ভালো খবর। যে বিষয়গুলো একসময় শুধু ব্লগে লিখে প্রকাশ করা যেত এবং ব্লগের সঙ্গে যুক্ত থাকা ব্লগাররাই পড়তেন, সেটি এখন আরও বড় পরিসরে ফেসবুক এবং অনলাইন মাধ্যমসহ নানানভাবে অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়া যাচ্ছে। এর ফলে নির্দিষ্ট গণ্ডির বাইরে অনেকেই সে লেখা পড়তে এবং মন্তব্য করতে পারছেন। বর্তমান বাস্তবতায় ফেসবুক ও ফেসবুকের মতো সুবিধাসম্পন্ন অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে ব্লগের জনপ্রিয়তা ও কার্যকারিতা কিছুটা যে কমেছে, সেটা অস্বীকার করার উপায় নেই। আবার অনলাইন সংবাদমাধ্যমেও যুক্ত থাকার সুযোগ ক্রমাগত বেড়ে চলেছে। সব মিলিয়ে প্রথম আলো কর্তৃপক্ষ আগামী ১৫ সেপ্টেম্বর ২০১৪ থেকে এ ব্লগটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ঘোষণায় ব্লগারদের নির্ধারিত সময়ের আগেই তাঁদের দরকারি লেখাগুলো কপি করে সংগ্রহ করতে বলা হয়েছে। এ ব্যাপারে কর্তৃপক্ষ জানিয়েছেন, প্রথম আলো ব্লগের ব্লগাররা নির্ধারিত সময়ের মধ্যে তাঁদের দরকারি লেখাগুলো এখান থেকে কপি করে সংগ্রহ করার সুযোগ পাবেন। নির্ধারিত সময়ের মধ্যে লেখা না নিলে তার দায়দায়িত্ব ব্লগ কর্তৃপক্ষ নেবে না। এ পোস্টটি যাঁরা পড়ছেন তাঁরা যদি অন্য ব্লগারদের কাছে বার্তাটি পৌঁছে দেন, তাহলে অনেকেই তাঁদের গুরুত্বপূর্ণ লেখাগুলো সংরক্ষণ করতে পারবেন। এছাড়া নির্দিষ্ট সময়ের পরও যদি কেউ লেখা সংগ্রহ করতে চান, তাহলে ব্লগার হিসেবে নিবন্ধিত নাম, ই-মেইল ঠিকানা, কোন লেখা চান তার বিস্তারিত লিখে moderator@prothom-aloblog.com এই ঠিকানায় ই-মেইল করতে বলা হয়েছে।

এদিকে ব্লগটি বন্ধ হওয়ার ঘোষণা দেওয়ায় অনেক ব্লগার প্রথম আলো কার্যালয়ের সামনে মানববন্ধন করার জন্য অন্য ব্লগাদের প্রতি আহবান জানিয়েছে। এ নিয়ে প্রথম আলো ব্লগের নির্বাচিত পোস্টটিতে চলছে পাল্টা-পাল্টি মন্তব্য। ব্লগ সঞ্চালক ২৫ আগস্ট দুপুর ২টা ২৮ মিনিটে ব্লগটি বন্ধ হয়ে যাওয়ার ঘোষণার দেওয়ার পর থেকে এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৪৩২টি মন্তব্য দিয়েছেন ব্লগাররা। প্রসঙ্গত, বর্তমানে এলেক্সা র‍্যাংকিংয়ে প্রথম আলো ব্লগ বাংলাদেশের মধ্যে ৩৮৫তম স্থানে রয়েছে এবং আন্তর্জাতিক সাইটগুলোর মধ্যে এখন অবস্থান ৮৫ হাজার ৭৭৪তম।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন