হয়ে গেল আন্তর্জাতিক ডিজিটাল শিক্ষা সম্মেলন

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// বুধবার (২ সেপ্টেম্বর) হয়ে গেল বাংলাদেশের প্রথম ‘আন্তর্জাতিক ডিজিটাল শিক্ষা সম্মেলন’। এ সম্মেলন অনুষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে। যৌথভাবে এর আয়োজক ছিল ব্যাকবোন ফাউন্ডেশন, ব্যাকবোন লিমিটেড এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাজেট ও পলিসি কেন্দ্র।

সম্মেলনে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান, জাপানের অ্যাম্বেসেডর মাসাতো ওয়াটানাবে, জাপানের হিতশোবিশি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইয়োনেকরা, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ইউসুফ মাহবুবুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এম. আবু ইউসুফসহ অনেকে।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান এবং বাংলাদেশ জাপানি রাষ্ট্রদূত মাসাতো ওয়াটানাবে।

প্রধান অতিথির বক্তব্যে দেশের টেকসই উন্নয়নের জন্য নতুন প্রজন্মকে বিজ্ঞান ও প্রযুক্তি সর্বশেষ শিক্ষা প্রদানের মাধ্যমে দক্ষ মানবসম্পদ হিসাবে গড়ে তোলার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ‘প্রথাগত শিক্ষা তরুণদের দক্ষ জনশক্তি করে গড়ে তুলতে যথেষ্ট নয়। এর জন্য শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন আনতে হবে। প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, বিশ্ববিদ্যালয়- সব পর্যায়ে চালু করতে হবে কম্পিউটারভিত্তিক প্রযুক্তিশিক্ষা।’

সম্মেলনের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। সমগ্র শিক্ষাপদ্ধতিতে ডিজিটালকরণ ও শিক্ষার পরিবেশ নিশ্চিত করে দেশের শিক্ষার দৃশ্যকল্প পরিবর্তনের উপর গুরুত্বারোপ করেন তিনি।

সম্মেলনে কী-নোট উপস্থাপন করেন জাপানি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইয়োনেকরা, টশিয়াবি ইয়োশিদা, টাগোনবি ওগিনো ও কানাকো সুজুকি। এ সময় অনুষ্ঠানের অতিথিদের পরিচয় করিয়ে দেন ব্যাকবোন লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রতিষ্ঠাতা মাহিন মতিন এবং ডাটা সফটের প্রেসিডেন্ট মাহবুব জামান।

মাহিন মতিন জানান, বিভিন্ন দেশের স্কলাররা এতে অংশ নেন। সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র ও বিদ্যানুরাগীদের এতে অংশ নেওয়ার আহবান জানানো হয়েছিল। আন্তর্জাতিক ডিজিটাল শিক্ষা সম্মেলনে অংশ নিতে আগেভাগে বিনামূল্যে নিবন্ধন করতে বলা হয়। আহবানে বেশ সাড়া পড়ে।

সম্মেলনে অংশগ্রহণকারীদের হাতে তুলে দেওয়া হয় সনদ, ছিল তথ্যপ্রযুক্তি প্রতিযোগিতা। এতে অংশ নেওয়া দুইজন পাচ্ছেন জাপানে ইন্টার্নশিপ করার সুযোগ।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন