বাংলাদেশের ওয়ামিমকে 'হল অব ফেম' পুরষ্কার দিল গুগল

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// গুগল স্টোরের ক্রুটি ধরিয়ে দেওয়ার জন্য বাংলাদেশী আলি ওয়ামিম খানকে ‘হল অব ফেম’ পুরষ্কার মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বহুজাতিক ইন্টারনেট এবং সফটওয়্যার কোম্পানী এবং বিশেষভাবে পরিচিত সার্চ সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠান গুগল।

জানা গেছে, আলি ওয়ামিম খান বাংলাদেশের চট্টগ্রামের ছেলে ও সি.ডি.এ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের উচ্চ মাধ্যমিক ২য় বর্ষের ছাত্র। বয়স মাত্র ১৭ বছর।

ওয়ামিমকে মর্যদাপূর্ণ একই ধরণের হল অব ফেম পুরষ্কার দিয়েছে মাইক্রোসফট, অ্যাপল, এটিঅ্যান্ডটি আই ই-সেট।

জানা গেছে, গুগল স্টোরে Dom based XSS ক্রুটি খুঁজে বের করার জন্য ওয়ামিমকে হল অব ফেম পুরষ্কার হিসাবে সার্টিফিকেট এবং ৫০০ ডলার প্রদান করে গুগল। ওয়ামিম গুগলকে সতর্ক করলে গুগল দ্রুত LoopHoles সমস্যা সংশোধন করে।

আলি ওয়ামিম খান বলেন, “আমার বয়সের কিশোররা যখন মাঠে ক্রিকেট, ফুটবল নিয়ে ব্যস্ত তখন আমি কম্পিউটার প্রোগ্রাম নিয়ে ব্যস্ত থাকতাম। যার ফলে আজ আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের হয়ে অ্যাওয়ার্ড অর্জন করেছি।”

সম্প্রতি মাইক্রোসফটের সার্ভারের ওভারফ্লো বাগের ব্যাপারে প্রতিষ্ঠানটি জানালে তারাও এর স্বীকৃতি হিসেবে চলতি মাসেই মাইক্রোসফটের হল অব ফেমে আলি ওয়ামিম খানের নাম অর্ন্তভুক্ত করছে বলে জানা গেছে।

এর আগে চট্টগ্রামের এই কিশোর অ্যাপলের একটি বাগ ধরিয়ে দেওয়ার স্বীকৃতি হিসেবে অ্যাপলের হল অব ফেমেও তার নাম অর্ন্তভুক্ত করা হয়।

ভবিষ্যতে তিনি দেশের সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করতে আগ্রহী বলে জানান। ইতিমধ্যে আন্তজার্তিক একাধিক প্রযুক্তি প্রতিষ্ঠানের কাছ থেকে চাকুরির অফার পেলেও, আপাতত পড়ালেখা নিয়েই এগিয়ে যেতে চান আলি ওয়ামিম খান।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন