ফেসবুকে শিক্ষা সহায়ক সফটওয়্যার

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// বিনামূল্যে শিক্ষাসহায়ক সফটওয়্যার আনল সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক। অলাভজনক প্রতিষ্ঠান ‘পাবলিক স্কুল সামিট’-এর সঙ্গে যৌথভাবে এই উদ্যোগ নিয়েছে ফেসবুক। এই সফটওয়্যারের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের বাচ্চারা অনলাইনে শিক্ষা লাভ করতে পারবে।

এই প্রকল্পটি তাদের সোশাল নেটওয়ার্ক থেকে সম্পূর্ণ আলাদা বলে জানানো হয় ফেসবুকের পক্ষ থেকে।

ফেসবুকের প্রধান পণ্য কর্মকর্তা ক্রিস কক্স তার ব্লগের মাধ্যমে জানান,তাদের উদ্দেশ্য হলো শিক্ষার্থীদের নিয়ে “এমন একটি অনলাইন শ্রেণিকক্ষ তৈরি করা, যা শিক্ষার্থীদের লক্ষ পূরণ করবে।”

কক্স আরও জানিয়েছেন, এই প্রযুক্তির মাধ্যমে শিক্ষাসহায়ক সব উপকরণ অনলাইনেই প্রদান করা যাবে এবং শিক্ষকরা অনলাইনেই শিক্ষা প্রদান করতে পারবেন। যার ফলে সবার সময় বাঁচবে বলে তাদের বিশ্বাস।

নতুন এই প্রযুক্তির মাধ্যমে শিক্ষকরা সরাসরি শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করে তাদেরকে প্রয়োজনীয় দিক নির্দেশনা দিতে পারবেন। এ ছাড়াও শিক্ষার্থীরা নিজেরাই নিজেদেরকে শিক্ষাসহায়তা দিতে পারবেন।

কিন্তু ফেসবুকের এই প্রযুক্তিতে সবাই সন্তুষ্ট নন।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসিকে দেওয়া এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের অলাভজনক প্রতিষ্ঠান “ক্লাস সাইজ ম্যাটারস”-এর এক কর্মকর্তা লিওনি হেইমসন বলেন “ফেসবুক আগে থেকেই প্রাইভেসি ভঙ্গ করার ব্যাপারে দুর্নাম রয়েছে, নতুন এই প্রকল্পের মাধ্যমে এটি আরও বেশি তরান্বিত হবে।

ইতোমধ্যেই ক্যালিফোর্নিয়ার স্কুলগুলোতে ২০০০ শিক্ষার্থী এবং ১০০ জন শিক্ষক নিয়ে প্রকল্পটি শুরু হয়েছে বলে জানা যায়। এক্ষেত্রে ফেসবুককে সহায়তা প্রদান করছে অলাভজনক প্রতিষ্ঠান পাবলিক স্কুল সামিট। ক্যালিফোর্নিয়া এবং ওয়াশিংটনে এই প্রতিষ্ঠানটি স্কুল পরিচালনা করে। এদের কাজ হলো অনলাইনে শিক্ষার্থীদেরকে বিভিন্ন প্রকল্পের শিক্ষাসহ তাদের পাঠ্য বিষয় যেমন গণিত, ইংরেজি ইত্যাদি শিক্ষা দেওয়া।

এখন মার্কিন যুক্তরাষ্ট্রের সব স্কুলেই এই প্রযুক্তি চালু করার লক্ষ্যে কাজ করছে ফেসবুক ও সামিট।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন