লালমনিরহাটে উইকিপিডিয়ার বিশেষ কর্মশালা অনুষ্ঠিত

0

বিশেষ প্রতিনিধি, টেকজুম ডটটিভি// লালমনিরহাটের পাটগ্রামের পৌর কমিউনিটি সেন্টারে ইন্টারনেটের মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার একটি বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৪ আগষ্ট) উইকিপিডিয়া পাটগ্রাম সম্প্রদায় ও পরিচালনা করে উইকিমিডিয়া বাংলাদেশ কর্মশালাটির আয়োজন করে।

উইকিপিডিয়ায় পাটগ্রাম তথা লালমনিরহাটের গুরূত্বপূর্ণ মুক্তিযুদ্ধের ইতিহাস, স্থান ও ব্যক্তির ছবি এবং তথ্য সম্বৃদ্ধ করতে আয়োজিত এ কর্মশালায় ৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ১২০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। কর্মশালায় উইকিপিডিয়ায় নিবন্ধ সম্পাদনা, ছবি যুক্তকরণ ও এ কার্যক্রমের সঙ্গে যুক্ত হওয়ার নানা বিষয় নিয়ে আলোচনা করা হয়।

উইকিপিডিয়া ও উইকিমিডিয়ার-সহ প্রকল্পসমূহের গ্লোবাল অ্যাডমিনিস্ট্রেটর ও উইকিমিডিয়া বাংলাদেশের কমিউনিটি আউটরিচ ডিরেক্টর নাহিদ সুলতান, বাংলা উইকিপিডিয়ার প্রশাসক আশিক শাওন ও উইকিপিডিয়া পাটগ্রাম সম্প্রদায়ের কোর্ডিনেটর সিজু খান কর্মশালায় বক্তব্য রাখেন। পরে এক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

উইকিপিডিয়ার ব্যবহার ও তথ্য নিবন্ধন সম্পর্কে উপজেলার শিক্ষার্ত্রীদের সচতেনমূলক কর্মশালাটি উদ্বোধন করেন পৌর মেয়র জনাব শমশের আলী। এছাড়া কর্মশালায় উপস্থিত থেকে ছাত্রছাত্রীদের অনুপ্রেরণা দেন পাটগ্রাম উপজেলা চেয়ারম্যান জনাব রুহুল আমীন বাবুল এবং বিশিষ্ট কৃষিবিদ ও গবেষক জনাব শহিদুল ইসলাম মিঠু।

উল্লেখ্য, `উইকিমিডিয়া বাংলাদেশ` উইকিপিডিয়া পরিচালনাকারী যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় চ্যাপ্টার যা বাংলাদেশে বিভিন্ন শিক্ষামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন