তথ্য হাতিয়ে নিচ্ছে পর্নো অ্যাপ

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// পর্নো ভিডিও দেখার একটি অ্যাড্রয়েড অ্যাপ্লিকেশন ব্যবহারকারীদের ব্ল্যাকমেইল করছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক ইন্টারনেট নিরাপত্তা সেবা দেওয়া প্রতিষ্ঠান জেডস্কেলারের গবেষকরা এর প্রমান পেয়েছেন বলে দাবি করেন। অ্যাডাল্ট প্লেয়ার নামের অ্যাপটি গ্রাহকদের পর্নোগ্রাফির ভিডিও অফার করে থাকে। আর গোপনে ব্যাহারকারীর ছবি তুলে রাখে।

গবেষকরা বলছেন, সাধারণত অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের মোবাইলের সামনের ক্যামেরার মাধ্যমে গ্রাহকের অজান্তে ছবি তোলা হয়। পরে ওই ছবি ব্যবহার করে গ্রাহকদের ব্ল্যাকমেইল করা হয়ে থাকে। প্রথমে ব্যবহারকারীর ডিভাইস লক করে দেয় সাইবার সন্ত্রাসীরা। গ্রাহক অনুযায়ী ৫০০ মার্কিন ডলার পর্যন্ত দাবি করা হয়ে থাকে এসব ক্ষেত্রে। টাকা দেওয়া না হলে ব্যাবহারকারীর ডিভাইসে থাকা গোপন তথ্য ও ছবি অনলাইনে প্রকাশ করে দেওয়া বা তথ্য মুছে ফেলার হুমকি দিয়ে থাকে ওই সন্ত্রাসীরা। তারা যে অ্যাডাল্ট প্লেয়ার অ্যাপটি ট্রাক করতে সক্ষম হয়েছে সেই গ্রুপটি গ্রাহকদের কাছ থেকে মাত্র ১০ সপ্তাহে ৭৫ হাজার মার্কিন ডলারের বেশি হাতিয়ে নিয়েছে।

নিরাপত্তা বিশ্লেষকদের মতে, সাইবার অপরাধের ক্ষেত্রে পদ্ধতিটি খুব জনপ্রিয় হয়ে উঠছে।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ইন্টেল সিকিউরিটির এক জরিপে দেখা গেছে, ২০১৪ সালের চেয়ে চলতি বছর সাইবার অপরাধ বেড়েছে ১২৭ শতাংশ বেশি।

 

তাই ব্যবহারকারীদের অ্যাপলের অ্যাপ স্টোর ও গুগলের প্লেস্টোরের মতো বড় প্রতিষ্ঠানগুলো থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোডের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন