তিনমাসের মধ্যে রেজিস্ট্রেশন না করলে মোবাইলের সিম বন্ধ: তারানা হালিম

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// সঠিকভাবে গ্রাহকদের মোবাইল সিমকার্ড নিবন্ধন না থাকলে তিনমাস পর সিম সাময়িক স্থগিত রাখা হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম।

বুধবার (৯ সেপ্টেম্বর) সচিবালয়ে টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশের (টিআরএনবি) সঙ্গে বৈঠকে সাংবাদিকদের এ সুযোগ দেওয়ার তথ্য জানান প্রতিমন্ত্রী।

তারানা হালিম বলেন, যারা সঠিক প্রক্রিয়ায় সিমকার্ড নিবন্ধন করেছেন, তারা ভেরিফিকেশন করবেন। সেটা আমরা নিবন্ধন রেকর্ডের সঙ্গে মিলিয়ে নেবো। সঠিকভাবে নিবন্ধন করা থাকলে নতুনভাবে নিবন্ধনের প্রয়োজন পড়বে না। সঠিকভাবে যাদের নিবন্ধন করা হয়নি তাদের পুনঃনিবন্ধন করতে হবে।

তিনমাস পর সাময়িক স্থগিত রাখা সিমগুলো নিবন্ধনের মাধ্যমে আবারও তা চালু করা যাবে বলে জানান তিনি।

প্রাথমিকভাবে রোববার (১৩ সেপ্টেম্বর) থেকেই পুনঃনিবন্ধন ও ভেরিফিকেশন শুরু করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, যেহেতু এটা একটা চলমান প্রক্রিয়া, প্রাথমিক তা চলবে আগামী তিনমাস।

সিম নিবন্ধনের প্রক্রিয়া সম্পর্কে চূড়ান্ত বিষয় আগামী রোববার জানানো হবে বলেও জানান তারানা হালিম।

গত রোববার (৬ সেপ্টেম্বর) ডাক ও টেলিযোগাযোগ বিভাগের এক সভায় সকল সিম নিবন্ধনের সিদ্ধান্ত নেয় সরকার। এর পরদিন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান সুনীল কান্তি বোস সাংবাদিকদের বলেন, যারা সঠিকভাবে সিমকার্ড নিবন্ধন করেছেন তাদের পুনঃনিবন্ধনের প্রয়োজন নেই। এ নিয়ে অস্পস্টতার পর মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) বিটিআরসিকে চিঠি দেয় টেলিযোগাযোগ বিভাগ।

তারানা হালিম বলেন, যাদের অলরেডি সিমকার্ড আছে তারা ভেরিফাই করে নেবেন এবং সেটাকেই আমরা রেজিস্ট্রেশনের মধ্যে আনছি। আর নতুনগুলো যথানিয়মে রেজিস্ট্রেশন করতে হচ্ছে।

পাশাপাশি যে রিটেইলার এবং ডিস্ট্রিবিউটররা আছেন, তাদের সঠিক পরিসংখ্যান, নাম-ঠিকানা কোনো সময়ই পাই না। যে কারণে অনিয়ম ঘটে থাকে।

আমরা মোবাইল অপারেটরদের বলেছি, সিম বিক্রিতে যারা রি্টেইলার-ডিস্ট্রিবিউটর আছেন তাদেরও ভেরিফাইড হতে হবে। তাদের একটা ডাটাবেইজ তৈরি করব।

ভেরিফিকেশন এবং পুনঃনিবন্ধনের সাড়া পাওয়ার ওপর নির্ভর করবে সিমগুলো বন্ধ করে দেওয়ার বিষয়। প্রতিমন্ত্রী বলেন, সঠিকভাবে হলে সময় বৃদ্ধি করতে পারি। অথবা যদি দেখি, সঠিকভাবে হচ্ছে না তখন বন্ধ করে দেবো।

সিমকার্ডের নিবন্ধনের জন্য জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভারের সঙ্গে চুক্তি করা হবে বলেও জানান তারানা হালিম।

সিমকার্ড ভেরিফিকেশন ও পুনঃনিবন্ধনের বিষয়ে বিটিআরসি’র চেয়ারম্যান বলেন, এনআইডির সঙ্গে চুক্তি হলে অনলাইনে নিবন্ধন করা যাবে। অনলাইনে করার জন্য আমরা প্রস্তুত। বিটিআরসি’র কাছে এনআইডি’র একটা লুপ থাকবে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন