স্মার্টফোন-ট্যাবে আসছে নিরাপদ পর্দা

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// স্মার্টফোন, ট্যাব, টিভি বা পিসির পর্দা থেকে বের হওয়া নীল আলো চোখের রেটিনার ক্ষতি ও রাতের ঘুম নষ্ট করছে বলে উদ্বেগ বাড়ছে। এই উদ্বেগের বিষয়টিকে এখন সুযোগ বলে মনে করছে বড় বড় প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো। তাঁদের সর্বশেষ পণ্যগুলোকে ‘নিরাপদ পর্দা’ যুক্ত বলে ঘোষণা দিচ্ছে।

জার্মানির বার্লিনে অনুষ্ঠিত আইএফএ ইলেকট্রনিকস শোতে নেদারল্যান্ডসের প্রযুক্তিপণ্য নির্মাতা ফিলিপস কম্পিউটার স্ক্রিনের জন্য নতুন পর্দা আনার ঘোষণা দিয়েছে। তাঁর বলছে, “সফটব্লু’ নামের এই পর্দা নিরাপদ কারণ এটি রেটিনার কোনো ক্ষতি করে না।”

ফিলিপসের বিপণন ব্যবস্থাপক স্টেফান সমার বলেন, “এখন আমরা ক্ষতিকর নীল আলোর বদলে ৪৫০ থেকে ৪৬০ ন্যানোমিটারের কম তরঙ্গের আলোর দিকে সরে এসেছি।”

এদিকে বাজারে আসুস, বেনকিউ, ভিউসনিকের মতো ব্র্যান্ডগুলো তাদের পণ্যের বিক্রি বাড়াতে ‘নিরাপদ স্ক্রিন’ ব্যবহারের ঘোষণা দিয়েছে।

প্রযুক্তি বিশ্লেষক প্রতিষ্ঠান আইএএচএস গ্লোবাল ইনসাইটের বিশ্লেষক পল গ্রে বলেন, “বেশিক্ষণ টিভি স্ক্রিনের সামনে থাকলে চোখ নষ্ট হয়ে যাবে, ছোটবেলা থেকে মা-বাবার কাছে এটা শুনে আসছি। নিরাপদ স্ক্রিন গ্রাহকদের এ সমস্যা থেকে মুক্তি দেবে।”

কম শক্তি খরচে বেশি ঘনত্বের আলো উৎপন্ন করে বলে স্মার্টফোনম টিভি ও পিসিতে লাইট এমিটিং ডায়োড বা এলইডি স্ক্রিন অধিক ব্যবহৃত হচ্ছে। কিন্তু এই স্ক্রিন থেকে নীল রশ্মি বেশি নির্গত হচ্ছে বলে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন বিশেষজ্ঞরা।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন