মোবাইল অপারেটরদের মূল্য কমাতে সাহায্য করবে টাওয়ার কোম্পানি

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// টেলিযোগাযোগ অবকাঠমো সেবাদানকারী কোম্পানি মোবাইল অপারেটরদের সেবার মান বাড়ানো ও মূল্য কমাতে সাহায্য করবে।

বুধবার রাজধানীর হোটেল সোনারগাঁয়ে ‘ইন্টারন্যাশনাল ইনফ্রাস্ট্রাকচার সামিট- ২০১৫’ শীর্ষক সম্মেলনে এসব কথা বলেন বক্তারা। সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা হোসাইন তৌফিক ইমাম।

দিনব্যাপী এ সম্মেলনে দেশের মোবাইল অপারেটরগুলোসহ এ সেবা খাত সংশ্লিষ্ট জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন কোম্পানি ও প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন।

টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠানের জন্য আলাদা টাওয়ার কোম্পানি প্রতিষ্ঠায় বিনিয়োগ সহায়ক নীতিমালার প্রয়োজনীয়তা উল্লেখ করে এইচ টি ইমাম বলেন, মোবাইল ফোন অপারেটরা যদি নেটওয়ার্ক ও টাওয়ার নির্মাণে ব্যয় সাশ্রয় করতে পারে তাহলে তারা আরও উদ্ভাবনী সেবা সহনীয় মূল্যে গ্রাহকের কাছে পৌঁছাতে পারবে।

তিনি বলেন, টাওয়ার কোম্পানিকে আলাদা করে দিলে টেলিযোগাযোগ অপারেটররা টাওয়ার নির্মাণ ও এর রক্ষণাবেক্ষণের ঝামেলা থেকে মুক্ত হবে। এ ধরণের কাজগুলো থেকে মুক্ত হলেই তারা গ্রাহকদের আরো উন্নত সেবা প্রদানের বিষয়ে মনোযোগ দিতে পারবে।

এখন থেকে টাওয়ারের দায়িত্ব অবশ্যই কোন বিশেষজ্ঞ তৃতীয় পক্ষের হাতে তুলে দেয়া উচিত বলে অভিমত দেন প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা।

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইন্দোনেশিয়া ভিত্তিক টাওয়ার কোম্পানি পোর্টিলিন্ডোর চিফ ফিনান্সিয়াল অফিসার স্টিভ উইস।

সম্মেলনের দ্বিতীয় সেশনে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু তাঁর বক্তব্যে ইডটকোর মতো কোম্পানির সম্ভাবনার প্রতি গুরুত্বারোপ করে ডিজিটাল বাংলাদেশ ভিশন অর্জনে এ ধরণের কোম্পানি কিভাবে সহায়তা করতে পারে সে বিষয়টি তুলে ধরেন।

সম্মেলনে আধুনিক অবকাঠামো নিয়ে একটি প্রতীকী প্রদর্শনীতে লাইভ ড্রোনের মাধ্যমে মনোপোল টাওয়ার, ক্যামোফ্লেজ টাওয়ার এবং উচ্চপ্রযুক্তি সম্পন্ন ইকো সেন্টারের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের সাইটগুলোর রিয়েল টাইম মনিটরিং দেখানো হয় ।

এতে কনফিডেন্স স্টিল লিমিটেড অব বাংলাদেশের সাথে আঞ্চলিক টাওয়ার সরবরাহকারী হিসেবে এক সমঝোতা চুক্তি করে ইডটকো।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন