নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// দীর্ঘ জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে বাজারে এলো অ্যাপলের আইফোন ৬ এস এবং ৬ এস প্লাস। এই ফোন দুইটিতে থ্রিডি টাচ প্রযুক্তির সংমিশ্রণ ঘটানো হয়েছে। ডিসপ্লেতে অ্যাপলই প্রথম থ্রিডি টাচ প্রযুক্তি আনলো।

অ্যাপল জানিয়েছে, নতুন ফোন দুইটির আয়তন, ওজনে তেমন একটা পরিবর্তন আনা হয়নি। আইফোন ৬ এসে আছে ৪.৭ ইঞ্চির এইচডি ডিসপ্লে। অন্যদিকে আইফোন ৬ প্লাসে আছে ৫.৫ ইঞ্চির এইচডি ডিসপ্লে।

নতুন ফোন দুইটির রঙ বেশ আকর্ষণীয়। এতে রোজ গোল্ড কালারের সংমিশ্রণ দেয়া হয়েছে। এছাড়া, স্পেস গ্রে, সিলভার এবং গোল্ড হিউস রঙেও পাওয়া যাচ্ছে।

এই ফোন দুইটিতে দ্রুত গতির সেকেন্ড জেনারেশন টাচ আই সেন্সর আছে। ফোন দুইটির বডি তৈরি করতে ব্যবহার করা হয়েছে এয়ারক্রাফট গ্রেড অ্যালুমিনিয়াম।

ফোন দুইটিতে আছে ৬৪ বিটের এ৯ চিপসেট। ফলে নতুন ফোন আগের ফোন গুলোর চেয়ে ৭০ শতাংশ বেশি গতি আনবে। অন্যদিকে এগুলোর গ্রাফিক্স প্রসেসর ৯০ শতাংশ বেশি গতি দেবে।

নতুন ফোনে বড় যে পরিবর্তনটা এসেছে সেটা হলো নতুন ফোনে ১২ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। এই ক্যামেরা দিয়ে 4K মানের ভিডিও চিত্র ধারণ করা যাবে। ফোনে আইওএস ৯ অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে।

অ্যাপল জানিয়েছে, নতুন ফোন দুইটির দাম আইফোনের আগের মডেলে ফোনের চেয়ে খুব একটা বেশি নয়। ৬ এসের ১৬ জিবি, ৬৪ জিবি এবং ১২৮ জিবি ভার্সনের ফোনের দাম যথাক্রমে ১৯৯ ডলার, ২৯৯ ডলার এবং ৩৯৯ ডলার।

অন্যদিকে আইফোন ৬ প্লাস তিনটি ভার্সনে পাওয়া যাচ্ছে। এসব ভার্সনের দাম ২৯৯ ডলার, ৩৯৯ ডলার এবং ৪৯৯ ডলার।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন