নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// ইংরেজি ভাষার শিক্ষকদের দক্ষতা বৃদ্ধি করতে খুলনা অঞ্চলে ‘ইংলিশ ইন স্কুল’ নামে একটি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে মোবাইলফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড ও ইংরেজি দৈনিক দি ডেইলি স্টার।

শুক্রবার (১১ সেপ্টেম্বর) আয়োজিত কর্মশালায় খুলনা বিভাগের ২৫ টি বিদ্যালয়ের ৭৫ জন শিক্ষক এতে অংশগ্রহণ করেন।

রবি’র কমিউনিকেশন অ্যান্ড কর্পোরেট রেসপনসিবিলিটি’র ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবীর প্রধান অতিথি হিসাবে প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, খুলনা অঞ্চলের মাধ্যমিক এবং উচ্চ শিক্ষা কার্যক্রমের ডেপুটি ডিরেক্টর টি এম জাকির হোসেইন। এছাড়া অনুষ্ঠানে দি ডেইলি স্টারের ‘ইংলিশ ইন স্কুল’ কার্যক্রমের কন্সাল্ট্যান্ট ড. সালেহউদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণ কর্মসূচির প্রাথমিক উদ্দেশ্য হলো নির্বাচিত বিদ্যালয়গুলোর ইংরেজি শিক্ষকদের দক্ষতা বৃদ্ধি করা। দিনব্যাপী প্রশিক্ষণে শিক্ষকদের সামনে ইংরেজি ভাষা শিক্ষা প্রদানে আধুনিক সরঞ্জামাদির ব্যবহার ও কৌশলগুলো তুলে ধরা হয়।

ইংরেজি শিক্ষাকে শিক্ষার্থীদের কাছে আনন্দময় করে তোলার জন্যই এ আয়োজন। প্রশিক্ষণটির মাধ্যমে ইংরেজি ভাষা শিক্ষা দানের সীমাবদ্ধতা কীভাবে কাটিয়ে ওঠা যায় সে সম্পর্কে শিক্ষকরা ধারণা পেয়েছেন। এ সময় শিক্ষকদের সামনে ‘ইংলিশ ইন স্কুল’ কর্মসূচির বিস্তারিত তুলে ধরা হয় এবং শিক্ষকরাও কর্মসূচিকে আরো সমৃদ্ধ করতে তাদের পরামর্শ ও মতামত প্রদান করেন।

সিলেট, খুলনা, চট্টগ্রাম এবং রাজশাহী এ চারটি অঞ্চলের নির্ধারিত ১০০টি বিদ্যালয়ের ইংরেজি শিক্ষকরা চলমান ‘ইংলিশ ইন স্কুল’ প্রকল্পের অন্তর্ভূক্ত। প্রকল্পের আওতায় প্রতিটি এলাকার ২৫টি বিদ্যালয়ে দি ডেইলি স্টারের সোমবারের সংখ্যাটি প্রদান করা হচ্ছে। সেদিন ‘ইংলিশ ইন স্কুল’ নামে একটি সাময়িকী প্রকাশ করা হয় যা শিক্ষার্থী ও সংশ্লিষ্ট শিক্ষকদের জন্য একটি শিক্ষা সহায়ক হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

এছাড়া নির্ধারিত প্রতিটি বিদ্যালয় প্রতি সপ্তাহে সাময়িকীটির ৫০টি কপি পেয়ে থাকেন। চারটি অঞ্চলে মোট আটটি প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হবে। প্রতিটি স্কুল থেকে দুই জন করে শিক্ষক এতে অংশ নেবেন। প্রতিটি অঞ্চলের প্রথম প্রশিক্ষণ কর্মসূচিতে বিদ্যালয়টির প্রধান শিক্ষক বা অধ্যক্ষও অংশ নেবেন।

রবি তার কর্পোরেট রেস্পন্সিবিলিটির অংশ হিসাবে দেশজুড়ে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের ইংরেজি ভাষা শিক্ষায় দক্ষতা অর্জনের লক্ষ্যে কয়েক বছর ধরে দি ডেইলি স্টারের সাথে ‘ইংলিশ ইন স্কুল’ নামের এই কর্মসূচিটি পরিচালনা করে আসছে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন