দিনদিনই বাড়ছে ই কমার্স এর জনপ্রিয়তা

0

 টেকজুম ডটটিভি// দিনদিনই বাড়ছে ই-কমার্স এর জনপ্রিয়তা। ঘরে বসে পণ্য কিনতে ক্রেতারা আগ্রহী হলেও অনলাইন নিরাপত্তা সহ পেমেন্ট সিস্টেম সহজ না হওয়ায় সবার কাছে এখনও পৌঁছে দেয়া যাচ্ছে না এ সুবিধা।

উদ্যোক্তার বলছেন, সরকারী নীতিমালা, টেলিযোগাযোগ অবকাঠামোর উন্নয়ন সহ প্রযুক্তি সম্পর্কে সচেতনতা বাড়লে ই-কমার্স হতে পারে প্রবৃদ্ধিশীল একটি খাত।

কম্পিউটার বা সেলফোনে এক ক্লিকে ঘরে বসে পণ্য কেনার এই প্রবণতা দেশে এখন বেশ প্রচলিত। এরই মধ্যে জনপ্রিয় হয়ে ওঠেছে পণ্য কেনা-বেচার বেশ কিছু ওয়েবসাইটও । গত এক দশক ধরে দেশে অনলাইন কেনাবেচার ধারনার প্রবর্তন হলেও বিশ্বকে অনলাইন বাজারে পরিনত করার এই প্রক্রিয়া অনেক আগেই চালু হয়েছে। আর এটাই একমাত্র মাধ্যম যেখানে একজন ব্যবসায়ীর সাথে ক্রেতারা বিশ্বের যে কোন প্রান্ত থেকে সংযুক্ত থাকতে পারেন। আর তাই এ সম্ভাবনাকে কাজে লাগিয়ে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের অর্থনৈতিক উন্নয়নকে আরও তরান্বিত করা সম্ভব হবে বলে মনে করেন ই কমার্স উদ্যোক্তরা।

তবে বড় অঙ্কের বিনিয়োগের অভাব এবং সঠিক পৃষ্ঠপোষকতা না থাকায় হাতে গোনা দু একটি প্রতিষ্ঠান ছাড়া কেউই খুব বেশি সফল হতে পারছে না বলে মনে করে বাংলাদেশ সফটওয়্যার খাতের সংগঠন বেসিস এর সভাপতি।

দেশে ইন্টারনটে ব্যবহারকারীর সংখ্যা ৩ কোটি ছাড়িয়ে গেলেও ই কমার্স ব্যবহারকারীর সংখ্যা এখনও সীমিত। তবে,অবকাঠামোসহ অন্যান্য সংকট সমাধানের মাধ্যমে দেশের বেকার তরুণদের এ খাতের প্রতি আগ্রহী করে তোলা সম্ভব হবে বলে মনে করছেন এ খাতের সাথে সংশ্লিষ্টরা।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন