ফেসবুকে কখন স্টাটাস কিংবা ছবি দিলে বেশি লাইক পাবেন!

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// যারা নিয়মিত ফেসবুকিং করেন তাদের অনেকের কাছেই নিজের দেয়া স্টাটাস কিংবা ছবিতে লাইক আর কমেন্টস একটি বড় বিষয়। তবে তাদের হয়তো অনেকেই জানেন না কখন স্টাটাস কিংবা ছবি শেয়ার করলে বেশি লাইক ও কমেন্টস পাওয়া যায়। তাদের জন্য দারুন খবর।

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, ঠিক সময়ে স্ট্যাটাস আপডেট না করলে যথাযথ ‘লাইক’ পাওয়ার সম্ভাবনা কমে যায়। গবেষণার ভিত্তিতে ‘বাসল ডটকম’ জানিয়েছে, কর্মব্যস্ত দিনে কাজের সময়ে এবং সন্ধ্যা সাতটা থেকে আটটার মধ্যে স্ট্যাটাস আপডেট করার সবচেয়ে ভালো সময়। এই সময়ে স্ট্যাটাস আপডেট করলে লাইক বেশি পাওয়া যায় বলে জানিয়েছে সংস্থাটি।

তবে বাংলাদেশের ক্ষেত্রে এটা কতটা প্রযোজ্য সেটা আলাদা বিষয়। কেননা রাজধানী শহর ঢাকায় অফিস ফেরত মানুষেরা ঘরে কখন ফেরেন তার ঠিক নেই। রাস্তাতেই জ্যামে বসে থাকতে হয় ঘণ্টার পর ঘণ্টা। তবে এখন বাসে, গাড়িতে মানুষ সারাক্ষণ স্মার্টফোন নিয়ে বসে থাকে।

সান ফ্রান্সিসকোর লিথিয়াম টেকনোলজিস পরিচালিত এই পর্যালোচনার গবেষকরা বলেন, টেক্সট পড়ে কে কী রকম আচরণ করবে তা বিভিন্ন বিষয়ে উপর নির্ভর করে। যেমন: প্রতিদিনের কাজ এবং সাপ্তাহিক চারিত্রিক বৈশিষ্ট, তার অবস্থান বা ‘টাইমজোন’ এবং অন্যান্য টেক্সট যেগুলোর সঙ্গে আপনার টেক্সট প্রতিযোগিতা করছে।

গবেষণায় দেখা গেছে, যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো এবং নিউ ইয়র্কের ফলাফল প্রায় এক। যেখানে সাধারণত কাজের সময় বেশি প্রতিক্রিয়া পাওয়া যায়। প্যারিসে কর্মব্যস্ত ‍দিনগুলোতে মধ্যভাগে বেশি প্রতিক্রিয়া পাওয়া যায়। আর লন্ডনে বেশি সাড়া পাওয়া যায় কাজের সময়ের শেষে।

গবেষকরা বলেন, ব্যবসার ক্ষেত্রে বিভিন্ন এলাকার ভোক্তাদের মাঝে নতুন পণ্যের খবর পৌঁছে দিতে বা সামাজিক যোগাযোগ মাধ্যমে নব্য প্রেমিক হয়ে পৃথিবীর অন্য প্রান্তে বসবাস করে স্ট্যাটাস দেওয়ার ক্ষেত্রে এই তথ্য খুবই গুরুত্বপূর্ণ।

গবেষকরা এই পর্যালোচনার জন্য ‘টাইমস্ট্যাম্পস’ পদ্ধতিতে ১২০ দিনের উপর ধরে প্রচুর ডেটা (চোদ্দ কোটি চল্লিশ লক্ষ পোস্ট) এবং প্রতিক্রিয়া (১.১ লক্ষ কোটি) ক্লাউট ব্যবহার করে বিশ্লেষণ করেন।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন