সাউথইস্ট ব্যাংকের ডাটা ব্যবস্থাপনায় গতিশীল করেছে নেটঅ্যাপ

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// ডাটা সংরক্ষণে সক্ষমতা বৃদ্ধি, ব্যয় হ্রাস এবং জরুরি তথ্য প্রাপ্তিতে সার্বক্ষনিক নিশ্চয়তা বিধান করতে দেশের অন্যতম শীর্ষ বেসরকারি সাউথইস্ট ব্যাংক (এসইবিএল) নেটঅ্যাপ ব্যবহার করছে। এতে ব্যাংকটির পরিচালন ব্যয় হ্রাস এবং ব্যবসায়ে দক্ষতা বৃদ্ধিতে ডাটা সংরক্ষণ সহজ হয়েছে।

ব্যবহার করছে নেটঅ্যাপ-এর সল্যুশন এসইবিএল ডাটা এন্ট্রি গতি বৃদ্ধি এবং ডাটা সংরক্ষণে ফিজিক্যাল স্টোরেজ পদ্ধতির ব্যবহার কমিয়ে আনতে সক্ষম প্রযুক্তি। যার সুফল ব্যাংকটি পাচ্ছে বলে যৌথ ঘোষনার জানিয়েছে।

এসইবিএল-এর লিগ্যাসি স্টোরেজ সিস্টেম, সফটওয়্যার এবং সিকিউরিটি ডিভাইস সমৃদ্ধ একটি শক্তিশালী আইটি অবকাঠামো রয়েছে।

ডাটা সুরক্ষায় ব্যাংকটির বিভিন্ন ধরণের ফাইল সিস্টেম, অপারেটিং সিস্টেম, ব্যাকআপ সফটওয়ার, টেপ ইউনিট এবং মিডিয়া সক্রিয় রয়েছে।

প্রতিষ্ঠার পর থেকে ব্যাংকটি উল্লেখযোগ্য প্রবৃদ্ধি অর্জন করছে। তবে এর ক্রমবর্ধমান ডাটা পরিচালনার বিষয়টি একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল। ফলে ব্যাংকটির ডাটা বৃদ্ধির পাশাপাশি তা সংরক্ষণ ব্যবস্থাও ধীরে ধীরে সম্প্রসারিত করা এবং জরুরি ব্যাংকিং প্রয়োজনে ডাটার সর্বোচ্চ প্রাপ্যতা নিশ্চিত করা প্রয়োজন হয়ে পড়ে।

এছাড়া এসইবিএল-এর একটি ভাল বিপর্যয় নিরাময় (ডিআর) পদ্ধতিও প্রয়োজন ছিল। কারণ ডাটা ব্যবস্থাপনায় কয়েক মিনিটের প্রতিকূল পরিস্থিতি বা ত্রুটি ব্যাংকের জন্য অপূরণীয় ক্ষতির কারণ হতে পারে।

নেটঅ্যাপ ব্যবহারের মাধ্যমে ডাটার পুনারাবৃত্তি দূর করে ডাটা সংরক্ষণের জায়গা সাশ্রয় করা; বিপর্যয় কাটিয়ে ওঠার প্রক্রিয়ার উন্নতি; ব্যবস্থাপনা সহজ করা এবং ভবিষ্যতে বিস্তারের জন্য পরিবর্তনযোগ্য ডাটা সংরক্ষণ ব্যবস্থা জোরদার করা সম্ভব হচ্ছে।

এসইবিএল-এর আইটি প্রধান শামীম রেজা বলেন, “আমরা নেটঅ্যাপ বেছে নিয়েছি কারণ এটি একীভূত ডাটা সংরক্ষণ ব্যবস্থাপনায় অন্য কোম্পানি থেকে অনেক বেশি এগিয়ে। এটি একটি গতিশীল তথ্য ব্যবস্থাপনা অবকাঠামো গড়ে তুলতে আমাদের সহায়তা করছে। ফ্লাশ পুল ও একীভূত সল্যুশন একত্রিত হয়ে এটি টিসিও হ্রাস করার পাশাপাশি ব্যাংকের কর্মদক্ষতাও বৃদ্ধি করছে। বর্তমানে নেটঅ্যাপ ব্যাংকের প্রবৃদ্ধি পরিকল্পনার একটি অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে।”

নেটঅ্যাপ-এর ভারত ও সার্ক অঞ্চলের কমার্শিয়াল অ্যান্ড পাবলিক সেলস ডিরেক্টর রাজীব সাক্সেনা বলেন, “নেটঅ্যাপ ডাটা সংরক্ষণ সল্যুশন’স সাউথইস্ট ব্যাংক-এর নিয়মিত কার্যক্রমের পাশাপাশি দ্রুত ডাটা আদান-প্রদানে সাহায্য করে। পরিবর্তনশীল ও ক্রমবর্ধমান ডাটা সংরক্ষণের চাহিদা পূরণের মাধ্যমে এ সল্যুশন এসইবিএল-এর সাথে গ্রাহকদের সম্পর্ক উন্নয়নে কাজ করছে যা নেটঅ্যাপের জন্য অত্যন্ত সন্তোষজনক বিষয়।”

দ্রুত ডাটা প্রবৃদ্ধির কারণে এর সংরক্ষণের চাহিদা পূরণে এসইবিএল প্রাথমিক ডাটা সেন্টার এবং বিপর্যয় নিরাময় সাইটের জন্য নেটঅ্যাপ-এর এফএএস৩২২০ এবং এফএএস২২৪০ পদ্ধতি বেছে নিয়েছে। এফএএস৩২২০ মূল ব্যাংকিং এবং এসএএন নির্ভর পুনরাবৃত্তির ক্ষেত্রে আরও বহুমাত্রিক, দক্ষ এবং সহজলভ্য অবকাঠামোর অর্জনে ব্যবহার করা হয়। অন্যদিকে এফএএস২২৪০ ব্যবহৃত হয় ভিএম ওয়ার এবং এনএএস নির্ভর পুনরাবৃত্তিতে। এসইবিএল ব্যংকের গুরুত্বপূর্ণ ডাটা নেটঅ্যাপ ব্যবস্থাপনার মাধ্যমে সংরক্ষণ করে যা তথ্য বিভ্রাটের ঝুঁকি হ্রাস এবং ডিআর সাইটে গুরুত্বপূর্ণ ডাটার নিরাপত্তা নিশ্চিত করে।

নেটঅ্যাপ-এর ডাটা সংরক্ষণ পদ্ধতি এবং ডাটা রূপান্তরকরণ প্রযুক্তিগুলো ব্যাংকের কম্পিউটার নিয়ন্ত্রিত ডাটা ব্যবস্থাপনা পরিবেশ তৈরির পাশাপাশি ফিজিক্যাল স্টোরেজ চর্চাকে দারুনভাবে কমিয়ে দিয়েছে। এসইবিএল আই/ও প্রক্রিয়ায় ডাটা সঞ্চালন বৃদ্ধি, গুরুত্বপূর্ণ ডাটা সংরক্ষণ এবং ডাটা সংরক্ষণের জায়গা সাশ্রয়ে নেটঅ্যাপ ফ্লাশ ক্যাচ ইন্টেলিজেন্ট ক্যাচিং ব্যবহার করে। পুনরাবৃত্তি দূর করে ডাটা সংরক্ষণ এবং স্থানের সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে ব্যাংক ডাটা সংরক্ষণের সক্ষমতাকে সর্বোচ্চকরণ, ব্যবহার বৃদ্ধি এবং প্রশাসনিক, হার্ডওয়ার ও জ্বালানি ব্যয় হ্রাস করতে পারে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন